দুই কিলোমিটার রেললাইন তুলে বেচে দিল চোর

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

অবিশ্বাস্য মনে হলেও রেললাইন চুরির ঘটনা ঘোটেছে ভারতের বিহারের সমস্তিপুরে। প্রায় দুই কিলোমিটার দীর্ঘ রেললাইনের কোনো খোঁজ মিলছে না। ধারনা করা হচ্ছে, চোরের দল রেললাইনটি গায়েব করে দিয়েছে। ওই এলাকার লোহাত চিনিকল থেকে পান্ডাউল রেল স্টেশন পর্যন্ত এই লাইন পাতা হয়েছিল। কিন্তু চিনিকলটি কয়েকবছর ধরে বন্ধ থাকায় ওই রুটে রেল চলাচল আপাতত বন্ধ ছিল। আর সেই সুযোগই কাজে লাগিয়েছে চোরের দল।

সংশ্লিষ্ট কর্মকর্তাদের ধারনা, রেল পুলিশের একাংশের সহযোগিতায় এই চুরির ঘটনা হয়েছে। তার জেরে রেল পুলিশের কয়েকজন কর্মকর্তাকেও বরখাস্ত করা হয়েছে। এ ছাড়াও সমস্তিপুরের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক তদন্তের জন্য একটি টিম গঠন করেছে।

প্রাথমিকভাবে জানা গেছে, ওই রুটে রেল যোগাযোগ বন্ধ ছিল। সেই সুযোগে রেললাইন তুলে বেচে দিয়েছে চোরের দল। তবে অনেকের মতে একদিনে এই কাজ করা সম্ভব না। কিন্তু কেন রেলপুলিশ এ ঘটনা জানতে পারল না তা নিয়ে প্রশ্ন উঠেছে।

বিহারে রেললাইন চুরির বিষয়টি নতুন কিছু না হলেও এভাবে দুই কিলোমিটার দীর্ঘ রেললাইন চুরির ঘটনা আগে ঘটেনি। দেশটির রেলওয়ে সুরক্ষা বাহিনী ইতিমধ্যেই এ ঘটনায় একটি অভিযোগ দায়ের করেছে। তদন্তও চলছে পুরোদমে। এ ছাড়া এই ঘটনায় রেল পুলিশের দুজন কর্মীকে বরখাসস্ত করা হয়েছে।

প্রশ্ন উঠছে রেলওয়ে সুরক্ষা বাহিনীর মদত ছাড়া এই কাজ কি আদৌ সম্ভব? আর সব জেনেও কেন চুপ করছিলেন তারা? ধারনা করা হচ্ছে, রেললাইন তুলে পুরনো জিনিসপত্র হিসেবে বিক্রি করে দেওয়া হয়েছে। একটা গোটা চক্র এর পেছনে থাকতে পারে। এই ঘটোনায় এলাকায় শোরগোল পড়ে গেছে।

প্রসঙ্গত, এর আগে মোবাইল টাওয়ার কেটে বিক্রি করে দেওয়ার অভিযোগ উঠেছিল। কিন্তু এবার রেললাইন বিক্রির অভিযোগ উঠল, যা কম দৈর্ঘ্যের নয়। সেই রেললাইন উপড়ে ফেলে, কেটে বিক্রি করে দেওয়া হয়েছে। কিন্তু কারা রয়েছে এর পেছনে— সেটাই এবার বড় প্রশ্ন বিহারজুড়ে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

Check Also

খামারে বিস্ফোরণে মারা গেছে ১৮ হাজার গরু

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের একটি দুধের খামারে বিস্ফোরণের ঘটনায় প্রায় ১৮ হাজার গরু মারা গেছে বলে …

One comment

  1. নীথিশ কুমার আর তেজষ‍্যরী যাদব এর জবাব দেবে । এখন ত জনতা দল বিহার চালাচ্ছে , তাই এই রেল লাইন চুরির জবাব এরা দুজনকে দিতে হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *