এবার কিম জং উনের মেয়ের নামে নাম রাখতে নিষেধাজ্ঞা

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

কিম জং উনের মেয়ের নামের সঙ্গে যাদের নামের মিল রয়েছে তাদের নাম পাল্টে ফেলার নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার এই শাসক। নতুন করে কিমের মেয়ের নামে আর কারো নাম না রাখারও নির্দেশ দেওয়া হয়েছে।

মার্কিন সংবাদ মাধ্যম ফক্স নিউজের রিপোর্ট অনুযায়ী, কিমের মেয়ের নাম জু-আয়ে। বয়স ৯-১০ বছর। সম্প্রতি বাবার সঙ্গে বেশ কয়েকটি সামরিক কর্মসূচিতে তাকে দেখা গেছে।

সূত্রের বরাত দিয়ে রেডিও ফ্রি এশিয়া জানায়, উত্তর প্রদেশে একজন নিরাপত্তা কর্মকর্তা যেসব নারীর নাম জু-আয়ে তাদেরকে নাম পরিবর্তনের জন্য নিরাপত্তা মন্ত্রণালয়ে ডেকে পাঠান।

রিপোর্ট বলছে, একনায়ক শাসনতন্ত্রের অধীনে থাকা দেশটির উত্তর প্রান্তের পিয়ংগান প্রদেশের চোংজুর নিরাপত্তা বিভাগ গত ৮ ফেব্রুয়ারি এক বিজ্ঞপ্তি জারি করে। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়, জু-আয়ে নামে যে যে নারীর নাম নিবন্ধিত, তাদেরকে অবিলম্বে নিজেদের নাম পরিবর্তন করতে হবে।

প্রসঙ্গত, এর আগেও নেতাদের উত্তরসূরিদের নামের সঙ্গে মিলিয়ে নাম রাখার ক্ষেত্রে কড়া নিষেধাজ্ঞা ছিল। কিম পরিবারের প্রতিষ্ঠাতা কিম ইল-সাংয়ের শাসনামল থেকেই এই ‘প্রথা’ চলে এসেছে। বর্তমানে কিম জং উনের স্ত্রী সল-জুর নামে কেউ নাম রাখতে পারে না দেশটিতে। এবার সেই তালিকায় যোগ হলো উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতার মেয়ে জু-আয়ের নাম।

মনে করা হয়, কিম জং উনের দ্বিতীয় সন্তান হলো জু-আয়ে। আরও দুটি সন্তান রয়েছে কিমের। তবে ধারণা করা হয় জু-আয়ে তার সবচেয়ে পছন্দের সন্তান। কিম জং উনের বয়স বর্তমানে মাত্র ৩৯ বছর। ২০১১ সালে তিনি যখন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা হয়েছিলেন।

Check Also

খামারে বিস্ফোরণে মারা গেছে ১৮ হাজার গরু

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের একটি দুধের খামারে বিস্ফোরণের ঘটনায় প্রায় ১৮ হাজার গরু মারা গেছে বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *