জর্ডানে বাংলাদেশি পোশাক শ্রমিকরা শোষিত

জর্ডানে বাংলাদেশি পোশাক শ্রমিকরা শোষিত

মার্কিন যুক্তরাষ্ট্র জর্ডানে তৈরি পোশাক আমদানি করে যেখানে কলকারখানাগুলি বাংলাদেশের অভিবাসী পোশাক শ্রমিকদের শোষণ করে।
মার্কিন কাস্টমস রেকর্ডস অনুসারে জর্ডানের পোশাক কারখানাগুলি আমেরিকান এবং কানাডিয়ান গ্রাহকদের জন্য পোশাক রফতানি করে।
গ্লোবাল এবং স্থানীয় ট্রেড ইউনিয়নবিদরা জর্ডানের পোশাক কারখানার মালিকদের পোশাক শিল্পের জন্য আচরণবিধি এবং সাধারণ ক্রেতার প্রয়োজনীয়তা অনুসরণ করার আহ্বান জানিয়েছেন।

জর্ডানে, বাংলাদেশের মহিলা পোশাক শ্রমিকরা তাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করে এমন প্রতিকূল পরিস্থিতিতে কাজ করতে বাধ্য হয়েছেন, অস্ট্রেলিয়ার ব্যাংককে ভিত্তিক গ্লোবাল অ্যালায়েন্স অ্যান্টি ট্র্যাফিক ইন উইমেন, সংক্ষিপ্ত গ্যাএটডাব্লুয়ে, অগস্টে একটি গবেষণা প্রতিবেদনে বলেছে।
জর্ডানে মহিলা পোশাক শ্রমিকরা তাদের কর্মক্ষেত্রে লিঙ্গ এবং জাতিগত ভিত্তিক বৈষম্যের স্বতন্ত্র প্যাটার্নের মুখোমুখি হয়েছেন, জিএএটিডাব্লু স্টাডি বলেছে।

টেকসই আচরণবিধি সম্পর্কে ট্রেড ইউনিয়ন নেতারা বলেছিলেন যে ক্রেতাদের আচরণবিধি শিশুশ্রম, জোরপূর্বক শ্রম, যৌন নির্যাতন, কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিতকরণ, শ্রম অধিকার এবং সঠিক কর্মঘণ্টা নিষিদ্ধ করে।
জানতে চাইলে ট্রেড ইউনিয়নবাদী এবং এডাব্লুএজে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা নাজমা আক্তার নিউ এজকে বলেছিলেন যে জর্দান অঞ্চলে অভিবাসীরা প্রায়শই আধুনিক দিনের দাস হিসাবে বিবেচিত হত।
তিনি বলেন, ‘আমি বাংলাদেশ ও জর্ডান সরকারকে এবং নিয়োগকারীদের বেশিরভাগ বাংলাদেশ থেকে আসা নারী অভিবাসী শ্রমিকদের অধিকার রক্ষার জন্য অনুরোধ করছি,’ তিনি বলেছিলেন।

তিনি ক্রেতাদের বৈষম্য থেকে অভিবাসী শ্রমিকদের রক্ষার জন্য নিয়োগকারীদের উপর চাপ আনার আহ্বান জানান।
বাংলাদেশ বিদেশের কর্মসংস্থান সার্ভিস লিমিটেড অনুসারে, ৩১ জর্দানের পোশাক সংস্থাগুলি বাংলাদেশ থেকে প্রবাসী শ্রমিকদের নিয়োগ দেয়, বেশিরভাগ মহিলা।

সংস্থাগুলির মধ্যে আটলান্টা গার্মেন্টস ম্যানুফ্যাকচারিং সংস্থা, জর্ডান, ইএএম মালিবান টেক্সটাইল প্রাইভেট লিমিটেড, জর্ডান, টাস্কার অ্যাপারেল লিঃ, জর্দান, রিচ পাইন ইন্টারন্যাশনাল গ্রুপ লিমিটেড, জর্দান, ক্লাসিক ফ্যাশন অ্যাপ রয়েছে include ইন্ডাস্ট্রি লিমিটেড কো, জর্ডান, জেরেশ গার্মেন্টস এমএফজি কো লিমিটেড, জর্দান, গ্যালাক্সি অ্যাপারেল ইন্ডাস্ট্রি লিমিটেড কো, জর্ডান, সেঞ্চুরি মিরাকল কো লিমিটেড, জর্ডান, বিজনেস বিশ্বাস, জর্দান, অ্যাটটেক্স বিদেশ বাণিজ্য, জর্দান, তৃতীয় মাত্রা, জর্দান, ফ্যাশন কার্ভ, জর্ডান, মোস্তফা এবং কামাল আশরাফ ট্রেডিং, জর্দান, গার্মেন্টস লিমিটেড, জর্দান, প্রেস্টিজ এবং এমকে গার্মেন্টস, জর্ডান, আন্তর্জাতিক কমনীয় পোশাক, জর্দান, আসিল ইউনিভার্সাল গার্মেন্টস, জর্দান, ভেগা টেক্সটাইল, জর্ডান, পোশাক শিল্পের জন্য সুই ক্রাফট, জর্দান, টেক্সটাইলের জন্য পাইনের গাছ সংস্থা ম্যানুফ্যাকচারিং (পিএসসি), জর্দান, মূসা সংস্থা ম্যানুফ্যাকচারিং, জর্ডান, রেডি গার্মেন্টস, জর্ডান, স্ট্রেট লাইন অ্যাপারেল কো, জর্ডান, রেইনবো টেক্সটাইল এলএলসি, জর্দান, হাই অ্যাপারেল, জর্দান, হাই-টেক টেক্সটাইল, জর্দান, ইন্দো জর্ডান পোশাক সংস্থা, জর্ডান, ইউনাইটেড ক্রিয়েশন, জর্ডান, ভিক্টোরিয়া অ্যাপারেলস, জর্দান, মাস অ্যাক্টিভ আল সাফি, জর্ডান, আইভরি গার্মেন্টস, জর্ডান, সর্দার্ন গার্মেন্টস ম্যানুফ্যাকচারিং কো লিমিটেড, জর্ডান, ডাব্লু ও ডি, জর্দান এবং সিডনি অ্যাপারেলস এলএলসি, জর্ডান।
ইউএস কাস্টম রিপোর্টে দেখা গেছে যে কানাডা ভিত্তিক ‘আন্ডার আর্মার কানাডা উল্ক’, পাদুকা, ক্রীড়া এবং নৈমিত্তিক পরিধান প্রস্তুতকারী জর্ডানের সংস্থা ‘পোশাক শিল্পের জন্য সুই ক্রাফ্ট’ থেকে পোশাক পণ্য আমদানি করেছে।

এটি দেখায়, জর্দানের তুষার অ্যাপারেল লিমিটেড মার্কিন সংস্থা টালবটস আমদানিতে পোশাক রফতানি করেছে।
ইন্ডাস্ট্রিয়াল ইউনিয়নের ওয়ালটন প্যানটল্যান্ড নতুন বার্তাকে একটি বার্তায় জানিয়েছেন যে, ‘টালবটস হ'ল একটি উচ্চ পর্যায়ের খুচরা বিক্রেতা 500০০ এরও বেশি স্টোর যা সরাসরি গ্রাহকদের কাছে কাপড় বিক্রি করে। আমি ধারণা করি তারা সরাসরি তাদের নিজস্ব দোকানে টসকার থেকে আমদানি করছে a
জানতে চাইলে গার্মেন্টস ওয়ার্কার্স সলিডারিটি ফেডারেশনের সাধারণ সম্পাদক স্রিতি আক্তার নিউ এজকে জানান, কিছু বাংলাদেশী শ্রমিক জর্ডান থেকে ফিরে এসে অভিযোগ করেছেন যে তাদের বেতন-ভাতা কম রয়েছে।
বোসএল-এর মতে, জুলাই 2018 থেকে জুন 2019 পর্যন্ত বাংলাদেশের মোট 9,307 গার্মেন্টস শ্রমিক, তাদের মধ্যে 9,199 জন মহিলা জর্ডানে পাড়ি জমান।

বিদেশী কর্মসংস্থানের জন্য বোইএসএলের মহাব্যবস্থাপক সেলিম মোল্লা নতুন বয়সকে বলেছিলেন, ‘যদি আমাদের কর্মীরা জর্ডানে সমস্যার মুখোমুখি হয় আমরা তাত্ক্ষণিক পদক্ষেপ গ্রহণ করি।’
জিএএটিডাব্লু স্টাডিতে প্রকাশিত হয়েছে যে জর্ডানে মহিলা পোশাক শ্রমিকরা তাদের কর্মক্ষেত্রে লিঙ্গ এবং জাতিগত ভিত্তিক বৈষম্যের একটি স্বতন্ত্র প্যাটার্নের মুখোমুখি হয়েছিল।
বাংলাদেশী মহিলা অভিবাসী কর্মীরা প্রায়শই তাদের সুপারভাইজারদের কাছ থেকে কঠোর মৌখিক নির্যাতনের মুখোমুখি হন।
গবেষণায় দেখা গেছে যে জর্ডানে মহিলা অভিবাসীরা নিয়মিত যৌন হয়রানির শিকার হন এবং পুরুষ সুপারভাইজারদের দ্বারা শারীরিক নির্যাতনের শিকার হন।

সমস্ত উত্তরদাতারা জানিয়েছেন যে বাংলাদেশী শ্রমিকরা খুব কমই অন্যান্য কাউন্সিলের শ্রমিকদের তুলনায় পদোন্নতি পান।
ছাত্রাবাসগুলিতে, আট থেকে 12 জন শ্রমিককে একটি কক্ষ এবং একটি বাথরুম 15 জন শ্রমিক ভাগ করে নিতে হয়।
অপর্যাপ্ত হিটিং সিস্টেম এবং জল সরবরাহ সম্পর্কে অভিযোগগুলি ব্যাপক ছিল।
গবেষণায় নিয়োগকর্তাদের স্ট্যান্ডার্ড কাজের সময়, বিরতির সময় এবং বন্ধ দিনগুলি অনুসরণ করার পরামর্শ দেওয়া হয়েছিল।
ক্রেতাদের তাদের উত্পাদন প্রক্রিয়া এবং সক্ষমতা এবং টেকসই উত্পাদন বিবেচনা করে তারা শ্রমিকদের অধিকার রক্ষার বিষয়টি নিশ্চিত করার জন্য কারখানার সাথে তাদের সম্পর্ক পর্যালোচনা করা উচিত, এটি বলে।
বাংলাদেশ সরকারের অভিবাসন সম্পর্কে তথ্য প্রচারের উন্নতি করা উচিত।
জর্দান সরকারকে পরামর্শ দেওয়া হয়েছিল যে আইএলও কনভেনশন 87৩ এর অনুমোদনের মাধ্যমে অভিবাসী শ্রমিকদের সমিতির স্বাধীনতা উপভোগ করার অনুমতি দেওয়া হোক।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 RTNBD.net