ধ,র্ষণ ঠেকাতে যৌনশক্তি কমানোর প্রস্তাব জাপা এমপির

ধ,র্ষণ ঠেকাতে যৌনশক্তি কমানোর প্রস্তাব জাপা এমপির

ধ,র্ষণ ঠেকাতে যৌ,নশক্তি কমানোর প্রস্তাব জাপা এমপির

সংসদ প্রতিবেদক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
ধ,র্ষণকারীদের ‘ক্রসফায়ারে’ মারার প্রস্তাব দিয়ে সমালোচনায় পড়েছিলেন জাতীয় পার্টির দুজন সংসদ সদস্য; এবার সেই দলটির আরেক সদস্য দিয়েছেন অভিনব এক প্রস্তাব।

ধ,র্ষণকারীর যৌনশক্তি হ্রাস করার ব্যবস্থা নেওয়ার এই প্রস্তাব দিয়েছেন বগুড়া থেকে নির্বাচিত জাতীয় পার্টির নেতা নুরুল ইসলাম তালুকদার।

মঙ্গলবার সংসদে রাষ্ট্রপতির ভাষণের উপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় বিরোধী দলের এই সদস্য বলেন, “প্রতিনিয়ত ধ,র্ষণের ঘটনা বেড়ে যাচ্ছে। ধ,র্ষকদের শাস্তির জন্য ইনজেকশন পদ্ধতি চালু করা দরকার।

“মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট একটা পদ্ধতি চালু করেছেন, ধর্ষ,ক ধরা পড়লে তার শরীরে ইনজেকশন দিয়ে যৌ,ন ক্ষমতা হ্রাস করে দেওয়া হয়। এখানেও ইনজেকশন দিয়ে যৌ,নশক্তি হ্রাস করে দিতে হবে। তাহলে আর ধর্ষ,ণের মতো ঘটনা ঘটবে না।”

জাতীয় পার্টির সংসদ সদস্য নুরুল ইসলাম তালুকদার
জাতীয় পার্টির সংসদ সদস্য নুরুল ইসলাম তালুকদার

দেশে ধ,র্ষণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে সম্প্রতি জাতীয় পার্টির দুই নেতা কাজী ফিরোজ রশীদ ও মুজিবুল হক চুন্নু ধর্ষ,ণকারীদের ‘ক্রসফায়ারে’ দেওয়ার দাবি সংসদে তুলেছিলেন।
বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের এই প্রস্তাব ব্যাপক সমালোচনায় পড়েছিল। তার পরিপ্রেক্ষিতে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে বলতে হয়েছিল, এই ধরনের কোনো পরিকল্পনা সরকারের নেই।

ধর্ষক,কে ‘ক্রসফয়ারের’ দাবি সংসদে

সংসদে ‘ক্রসফায়ার’র সমর্থন দেখে টিআইবির উদ্বেগ

গুরুত্ব বোঝাতে ধর্ষ,ককে ক্রসফায়ারের কথা বলেছিলাম: চুন্নু

‘ক্রসফায়ারের’ দাবি সাংসদদের ব্যক্তিগত মতামত: কাদের

‘আই অ্যাম নট ম্যাডাম স্পিকার’

মঙ্গলবার সংসদে আলোচনার সময় অধিবেশনে সভাপতিত্বকারী ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়াকে ম্যাডাম স্পিকার বলে সম্বোধন করার পর দুঃখ প্রকাশ করতে হয়েছে সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরুকে।

আওয়ামী লীগ নেতা মতিন খসরু তার বক্তব্যের এক পর্যায়ে ‘ম্যাডাম স্পিকার’ সম্বোধন করলে ফজলে রাব্বী মিয়া কিছুটা ক্ষোভের সুরে বলেন, “আই অ্যাম নট ম্যাডাম স্পিকার।”

আওয়ামী লীগের সংসদ সদস্য মতিন খসরু তখন দুঃখ প্রকাশ করেন।

তারপর ডেপুটি স্পিকার বলেন, “আই অ্যাম রিয়েলি সরি, ইউ ক্যান নট স্পিক ইন দিস ওয়ে।”

বর্তমান সংসদে স্পিকার রয়েছেন শিরীন শারমিন চৌধুরী। তাকে ‘ম্যাডাম স্পিকার’ বলে সম্বোধন করেন অনেক সংসদ সদস্য।

আলোচনায় অ্যাডভোকেট মতিন খসরু বুয়েটছাত্র আবরার ফাহাদ হত্যাকাণ্ডের কথা তুলে ধরে সাক্ষ্য আইন সংশোধন করে ঘটনার ভিডিওকে প্রমাণ হিসেবে গ্রহণ করার বিধান যুক্ত করার দাবি জানান।

‘জয় বাংলা হোক জাতীয় স্লোগান’

মুক্তিযুদ্ধের স্লোগান ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান হিসেবে গ্রহণে সংসদে একটি সর্বসম্মত সিদ্ধান্ত প্রস্তাব নেওয়ার আহ্বান জানিয়েছেন ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া।

রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় মতিন খসরু ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান করা নিয়ে রিট আবেদনের প্রসঙ্গ টেনে বলেন, “সরকারি অনেক কর্মকর্তা ‘জয় বাংলা’ বলতে জড়তায় ভোগেন।”

তখন ডেপুটি স্পিকার বলেন, “আমরা জয় বাংলা স্লোগান দিয়ে যুদ্ধে নেমেছি। জয় বাংলা স্লোগান দিয়ে যুদ্ধ জয় করে আমরা দেশে ফিরেছি। সুতরাং কে বললো আর কে বললো না, তাতে কিছু যায় আসে না।

“তবে আমার সকল শ্রদ্ধেয় সংসদ সদস্যদের কাছে, আমি একজন মুক্তিযোদ্ধা হিসেবে বিনয়ের সঙ্গে আবেদন রাখতে চাই, এই পার্লামেন্টে একটা সিদ্ধান্ত প্রস্তাবে সর্বসম্মত সিদ্ধান্ত হোক যে, সকল ব্যক্তিকে জয় বাংলা বলতে হবে।”

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 RTNBD.net