ক্ষোভ বাদ দিয়েই তুরস্ক-রাশিয়ার একসঙ্গে বসা দরকার : এরদোগান

ক্ষোভ বাদ দিয়েই তুরস্ক-রাশিয়ার একসঙ্গে বসা দরকার : এরদোগান

স্টাফ রিপোর্টার: ছবি: সংগৃহীততুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, কোনো ধরনের ক্ষোভ ছাড়াই সিরিয়ার ইদলিব সংঘাত নিয়ে বাদ দূর করা উচিত মস্কো ও আঙ্কারার।

রাশিয়া ও তুরস্কের মধ্যে সহযোগিতা দুর্বল হয়ে পড়ায় সহিংস প্রতিকূলতার মধ্যে নতুন করে উ’ত্তেজনা দেখা দিয়েছে।-খবর রয়টার্সের

সিরিয়ার ৯ ব্ছরের যুদ্ধে পরস্পর বিপরীত পক্ষকে সমর্থন দিচ্ছে দুই দেশ। লিবিয়ায়ও এমন ঘটনা ঘটতে দেখা গেছে। কিন্তু বেশ কয়েকটি রক্তক্ষয়ী হা’মলা প্রতিরোধে তারা একসঙ্গে কাজ করেছে।

এছাড়া সাম্প্রতিক বছরগুলোতে দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ প্রতিরক্ষা সম্পর্ক তৈরি করতেও দেখা গেছে। সোমবার রুশ-সমর্থিত সিরীয় বাহিনীর হা’মলায় আট তুর্কি সেনা নি’হত হয়েছে। এতে ২০১৮ সালের পর থেকে রাশিয়া-তুর্কি সম্পর্কে বড় ধরনের প্রতিকূলতা দেখা দিয়েছে।
সোমবার যখন কয়েক ডজন লক্ষ্যবস্তুতে প্রতিশোধমূলক হা’মলায় চালিয়েছে তুরস্ক, রুশ বাহিনীকে তখন সরে যেতে বলেছেন এরদোগান।

এরপর ইদলিবে তুরস্কের অতিরিক্ত সেনা মোতায়েনের বিষয়টি রাশিয়াকে বলা হয়েছে কিনা তা নিয়ে তর্কে জড়িয়েছে মস্কো-আঙ্কারা।
ইউক্রেন থেকে একটি ফ্লাইটে ফিরে আসার সময় সাংবাদিকদের এরদোগান বলেন, বর্তমান পর্যায়ে রাশিয়ার সঙ্গে বড় ধরনের বিরোধিতা কিংবা সংঘাতে জড়িয়ে পড়ার দরকার আছে বলে মনে করি না।
এরদোগান বলেন, আমরা অবশ্যই আসবো এবং সব বিষয়ে আলোচনা করবো। তবে সেটা ক্ষোভ নিয়ে না। যারা ক্ষোভ নিয়ে আলোচনা করেন, তাদের ক্ষতি বাড়ার আশঙ্কা রয়েছে।

সিরীয় প্রেসিডেন্ট বাসার আল-আসাদকে সমর্থন দিচ্ছে রাশিয়া। বিপরীতে তাকে ক্ষমতাচ্যুত করতে চাওয়া বিরোধীদের সমর্থন দিয়ে আসছে তুরস্ক।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 RTNBD.net