“নেপালের সঙ্গে রেলপথও চালু হবে”

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

স্টাফ রিপোর্টার: অগ্রাধিকার বাণিজ্য চুক্তি (পিটিএ) স্বাক্ষরের মাধ্যমে নেপালের সঙ্গে বাণিজ্য বাড়ানো সম্ভব বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, উভয় দেশের মধ্যে বাণিজ্য বাড়ানোর সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে নেপালের সঙ্গে বাংলাদেশের সড়কপথ উন্মুক্ত হয়েছে। রেলপথও চালু হবে। নেপাল বাংলাদেশের বিমানবন্দর ও সমুদ্রবন্দর ব্যবহার করলে উভয় দেশ লাভবান হবে।

মঙ্গলবার (৩ মার্চ) সচিবালয়ে নিজের অফিস কক্ষে নেপালের শিল্প, বাণিজ্য বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. বাইকুনথা আয়ালের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে মত বিনিময়কালে এসব কথা বলেন তিনি। বাংলাদেশ-নেপাল ট্রেড অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন বিষয়ে সচিব পর্যায়ের বৈঠকে যোগদানের জন্য প্রতিনিধি দলটি বাংলাদেশ সফর করছে। বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এ সময় বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ-নেপাল ট্রেড অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন মিটিং হচ্ছে ঢাকায়। সেখানে এ চুক্তি স্বাক্ষরের বিষয়ে বিস্তারিত আলোচনা হবে। উভয় দেশ একমত হলে দ্রুত নেপালের সঙ্গে পিটিএ স্বাক্ষর হবে।এসময় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দিন উপস্থিত ছিলেন। অন্যদিকে নেপালের প্রতিনিধি দলে আরও ছিলেন নেপালের শিল্প, বাণিজ্য বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নাওরাজ ঢাহাল, নেপালের অর্থ মন্ত্রণালয়ের অধীন কাস্টমস বিভাগের মহাপরিচালক সুমন ঢাহাল, নেপালের কৃষি ও প্রাণিসম্পদ বিভাগের ফুড টেকনোলজি ও কোয়ালিটি কন্ট্রোল বিভাগের মহাপরিচালক মাতিনা জোশি ভদ্রো । সূত্র বাংলা ট্রিবিউন

Check Also

এরদোগানবিরোধী প্রচারণায় ব্রিটিশ গণমাধ্যম ইকোনোমিস্ট

তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের ১০ দিন আগে প্রকাশিত ব্রিটিশ সাপ্তাহিক পত্রিকা ইকোনোমিস্ট কভার পেজসহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *