উদ্বাস্তুর অজুহাতে সন্ত্রাসবিরোধী যুদ্ধ বন্ধ করব না: রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী

উদ্বাস্তুর অজুহাতে সন্ত্রাসবিরোধী যুদ্ধ বন্ধ করব না: রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার: রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, সিরিয়ায় স’ন্ত্রাসবিরোধী যুদ্ধ বন্ধ করবে না তার দেশ। সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে স’ন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে দেশটির সরকারি সেনা এবং মিত্র যোদ্ধারা যখন সামরিক অভিযান জোরদার করেছে এবং সিরিয়া থেকে নতুন করে উদ্বাস্তুর ঢল নামতে পারে বলে ইউরোপীয় ইউনিয়ন উদ্বেগ প্রকাশ করছে তখন রাশিয়ার মন্ত্রী এই বক্তব্য দিলেন।

ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিস্তোর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সের্গেই ল্যাভরভ। তিনি বলেন, “আমরা বুঝতে পারি শরণার্থী সমস্যা ইউরোপীয় ইউনিয়নের জন্য কতটা জটিল হয়ে দাঁড়াবে কিন্তু শরণার্থী সমস্যার অজুহাতে আমরা স’ন্ত্রাসবিরোধী লড়াই বন্ধ করতে পারি না।”

ল্যাভরভ বলেন, ২০১৮ সালে রাশিয়ার সোচি শহরে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের মধ্যে চুক্তি হয়েছিল। সেই চুক্তি পুরোপুরি বাস্তবায়ন করলে আজ শরণার্থী সমস্যার সৃষ্টি হতো না। কিন্তু দুঃখজনকভাবে এখনো পর্যন্ত ওই চুক্তি বাস্তবায়ন করা হয় নি।ইদলিবে অভিযান নিয়ে তুরস্ক এবং রাশিয়ার মধ্যে সম্প্রতি টানাপোড়েন দেখা দিয়েছে।

এ নিয়ে আলোচনা করার জন্য আগামীকাল (বৃহস্পতিবার) মস্কোয় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুর্কি প্রেসেডন্ট রজব তাইয়্যেব এরদোগান বৈঠকে বসবেন। ওই বৈঠকে ২০১৮ সালের চুক্তি নিয়ে আলোচনা হবে এবং সংকটের সমাধান হবে বলে আশা করেন ল্যাভরভ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 RTNBD.net