ঐতিহাসিক শান্তিচুক্তির পর ফের তালেবানের ওপর মার্কিন বিমান হা’মলা

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

অনেক চড়াই-উৎরাই দু’দশকের রক্তক্ষয়ী সংঘর্ষের পর আফগানিস্তানের তালেবান শক্তির সঙ্গে সমঝোতা চুক্তি করেছে আমেরিকা। ওই চুক্তি ও আলোচনার পূর্বশর্ত অনুযায়ী, মার্কিন সেনার ওপর হা’মলা বন্ধ রেখেছিল তালেবান। তবে চুক্তির পরই তালেবান আফগান সেনাদের বিরুদ্ধে ফিরল স্বমেজাজে। মঙ্গলবার রাত থেকে বুধবার পর্যন্ত বারবার দু’পক্ষের মধ্যে সংঘর্ষে নি’হত হয়েছে ২০ জন।

আফগান সেনা ও তালেবানদের এই দ্বন্দ্ব থেকে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার ও যুদ্ধ বন্ধের ঐতিহাসিক শান্তিচুক্তি স্বাক্ষরের চারদিনের মাথায়ই তালেবান যোদ্ধাদের লক্ষ্য করে ফের বিমান হা’মলা চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বুধবার দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে এ হামলা চালানো হয় বলে বিবিসি জানিয়েছে। আফগানিস্তানে যুক্তরাষ্ট্র বাহিনীর মুখপাত্র কর্নেল সনি লেগেট হা’মলার সত্যতা নিশ্চিত করেছেন।

কর্নেল সনি লেগেট জানান, ওয়াশিংটন শান্তির জন্য প্রতিশ্রুতিবদ্ধ হলেও তালেবানদেরও তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে হবে এবং ‘অপ্রয়োজনীয় হামলা’ বন্ধ করতে হবে। বুধবারের হামলাটি ‘আত্মরক্ষামূলক’ ছিল বলেও জানান তিনি। তাৎক্ষণিকভাবে বিমান হা’মলায় ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। তাছাড়া তালেবানদেরও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Check Also

এরদোগানবিরোধী প্রচারণায় ব্রিটিশ গণমাধ্যম ইকোনোমিস্ট

তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের ১০ দিন আগে প্রকাশিত ব্রিটিশ সাপ্তাহিক পত্রিকা ইকোনোমিস্ট কভার পেজসহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *