টাঙ্গাইলের ভূঞাপুরে ‘পঙ্গপালের পোকার হানা

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

মোল্লা তোফাজ্জল, টাঙ্গাইল প্রতিনিধি- টাঙ্গাইলের ভূঞাপুরে মাইজবাড়ি গ্রামের একটি বাড়ির সুপারি ও নারকেল গাছের পাতায় পঙ্গপাল সাদৃশ্য পোকার আ’ক্রমণ দেখা দিয়েছে। এতে আতঙ্কিত হয়ে পড়েছে বাড়ির লোকজন।

পরে উপজেলা কৃষি কর্মকর্তাকে অবহিত করলে তারা বাড়িটি পরিদর্শন করে জানান, পোকাটি পঙ্গপাল নয় তবে এটি ক্ষতিকর ক্যাটার ফিলার জাতীয় পোকা।
জানা গেছে, গত কয়েকদিন ধরে উপজেলার ফলদা ইউনিয়নের মাইজবাড়ি এলাকার জুব্বার আলীর বেশকিছু সুপারি ও নারিকেল গাছের কচি পাতায় এক জাতীয় পোকায় আ’ক্রমণ করে। ধীরে ধীরে পোকাগু’লি সমস্ত গাছের পাতা খেয়ে ফেলে। এতে আতঙ্কিত হয়ে পড়েন বাড়ির মালিক ও স্থানীয়রা।

পরে ভয়ে তারা গাছের ডাল কেটে ফেলে। বিষয়টি আশপাশে ছড়িয়ে পড়লে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়। এই ধরণের পোকা আগে কখনো দেখেনি বলে এলাকাবাসীরা জানায়।

বাড়ির মালিক জুব্বার আলীর ছেলে রবিউল ইসলাম বলেন, গত ১৫ দিন যাবত অচেনা এই পোকাগুলো বাড়ির নারিকেল ও সুপারি গাছে আ’ক্রমণ করেছে। দিন দিন পোকাগুলোর আ’ক্রমণ বৃদ্ধি পাওয়ায় একটি গাছের সবগুলো ডাল কেটে ফেলা হয়েছে। এতে বাড়ির অন্যান্য গাছ নিয়ে আতঙ্কিত রয়েছি।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. জিয়াউর রহমান সময়ের কণ্ঠস্বরকে বলেন, বিষয়টি জানার পরই ওই বাড়িতে গিয়ে পোকাগুলো দেখা হয়েছে। পরে দেখে নিশ্চিত হয়েছি যে এটি পঙ্গপাল নয়। এটি ক্যাটার ফিটার বা খোলস জাতীয় ক্ষতিকর পোকা। যা দ্রুত এক গাছ থেকে অন্য গাছে ছড়াতে পারে। তবে ডায়‌ফেন এন৪৫ জাতীয় ওষুধ গাছে স্প্রে করলে এই পোকা মারা যায়।

Check Also

এরদোগানবিরোধী প্রচারণায় ব্রিটিশ গণমাধ্যম ইকোনোমিস্ট

তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের ১০ দিন আগে প্রকাশিত ব্রিটিশ সাপ্তাহিক পত্রিকা ইকোনোমিস্ট কভার পেজসহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *