চট্টগ্রাম বন্দর হয়ে ত্রিপুরায় ভারতীয় পণ্য যাওয়া শুরু

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

কলকাতা থেকে জলপথে বাংলাদেশ হয়ে ত্রিপুরায় পণ্য পরিবহন শুরু হল। ভারত-বাংলাদেশ প্রটোকল রুটের মাধ্যমে চট্টগ্রাম বন্দরের মাধ্যমে ত্রিপুরার উদ্দেশে প্রথম কন্টেনারবাহী জাহাজ বৃহস্পতিবার কলকাতা বন্দর থেকে যাত্রা শুরু করেছে। দিল্লিতে ভার্চুয়াল মাধ্যমে নিজের দফতরে জাহাজমন্ত্রী মনসুক মান্ডব্য এই ট্রানজিট কার্গো যাত্রার উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় জাহাজ সচিব সঞ্জীব রঞ্জনসহ মন্ত্রকের শীর্ষ কর্তারা। কলকাতায় অনুষ্ঠানে হাজির ছিলেন বন্দর চেয়ারম্যান বিনীত কুমারসহ অন্য আধিকারিকরা। ২০১৯ সালের ৫ অক্টোবর দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকে এ সংক্রান্ত পরিচালন পদ্ধতির মান বা এসওপি সই হয়েছিল। নানা জটিলতা শেষে দেড় বছরের বেশি সময় পর এই জলপথে পণ্য পরিবহন প্রক্রিয়া শুরু হল।

জাহাজমন্ত্রী মান্ডব্য বলেছেন, এই জলপথের সূচনা দু’দেশের কাছেই নতুন দিগন্ত খুলে দিল। একদিকে যেমন এতে উত্তর পূর্বাঞ্চলে পণ্য পরিবহন দ্রুত হবে, তেমনই কর্মসংস্থান ও লজিস্টিক সেক্টরে নতুন লগ্নি আনবে দু’দেশেই।
কলকাতা বন্দর সূত্রে খবর, দুই দেশের উপকূলীয় চুক্তির অধীনে বাংলাদেশের চট্টগ্রাম বন্দরের উদ্দেশে কলকাতা থেকে প্রথমদিন রওনা দেয়া ‘এমভি সেজজ্যোতি’ জাহাজে মোট ৪টি কন্টেনার পাঠানো হয়েছে। কলকাতা বন্দর চেয়ারম্যান বিনীত কুমার জানিয়েছেন, ভারত-বাংলাদেশের মধ্যে কলকাতা বন্দর হয়ে নিয়মিত ৩টি জাহাজ চলাচল করে।

Check Also

এরদোগানবিরোধী প্রচারণায় ব্রিটিশ গণমাধ্যম ইকোনোমিস্ট

তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের ১০ দিন আগে প্রকাশিত ব্রিটিশ সাপ্তাহিক পত্রিকা ইকোনোমিস্ট কভার পেজসহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *