পাকিস্তানকে ভাই ও সহযোগী হিসেবে আখ্যায়িত করলো চীন

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

আন্তর্জাতিক ডেস্কঃ পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভিকে পাঠানো এক বার্তায় চীনা প্রেসিডেন্ট শি জিনপিং পাকিস্তানকে চীনের ভালো রকমের ভাই ও সহযোগী হিসেবে আখ্যায়িত করেছেন।

শুক্রবার (২১ আগস্ট) বেইজিংয়ের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের অধীনে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরের (সিপেক) রাজনৈতিক পক্ষগুলোর দুই দিনব্যাপী সম্মেলনের সমাপনী দিনে ওই বার্তা পাঠান তিনি। এর আগে চীনা প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়ে বার্তা পাঠান পাকিস্তানের প্রেসিডেন্ট।

পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভিকে পাঠানো বার্তায় দুই দেশের অর্থনৈতিক করিডোরকে যুগান্তকারী প্রকল্প আখ্যা দিয়ে চীনের প্রেসিডেন্ট বলেন, চীন-পাকিস্তানের সার্বিক কৌশলগত সহযোগিতার মাধ্যমে দীর্ঘমেয়াদি উন্নয়নের প্রসার এবং দুই দেশের জনগোষ্ঠীর যৌথ ভবিষ্যতকে এক সূত্রে বাঁধায় বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের গুরুত্ব অপরিসীম।

চীনা প্রেসিডেন্ট আরও বলেন, ‘উভয় দেশের রাজনৈতিক পক্ষগুলো প্রায়ই বন্ধুত্বপূর্ণ আলোচনা চালিয়ে থাকে আর ধারাবাহিকভাবে রাজনৈতিক সম্মতিও প্রতিষ্ঠা করছে।’ এর মধ্য দিয়ে দুই দেশের অর্থনৈতিক করিডোর এবং উচ্চ মানসম্পন্ন বেল্ট অ্যান্ড রোড সহযোগিতা নির্মাণ নির্বিঘ্নে এগিয়ে যেতে পারছে বলেও জানান তিনি।

শি জিনপিং বলেন, ‘করোনাভাইরাসের মহামারি ছড়িয়ে পড়ার পর থেকে বৈশ্বিক লড়াইয়ে সার্বিকভাবে প্রতিফলিতে হয়েছে যে, পারস্পারিক সমর্থন, সহমর্মিতা এবং সহযোগিতার মাধ্যমে মানবজাতি নিশ্চিতভাবে এই নতুন ভাইরাসকে পরাজিত করতে পারবে।’

তিনি বলেন দুই দেশের জনগোষ্ঠীর যৌথ ভবিষ্যত নির্মাণে পাকিস্তানের সঙ্গে কাজ করতে প্রস্তুত রয়েছে চীন। একই সঙ্গে আঞ্চলিক সংহতি ও সহযোগিতা এবং এই অঞ্চলের শান্তি ও উন্নয়নের রক্ষাকবচ হিসেবেও পাকিস্তানের পাশে থাকার প্রতিশ্রুতি দেন তিনি।

Check Also

এরদোগানবিরোধী প্রচারণায় ব্রিটিশ গণমাধ্যম ইকোনোমিস্ট

তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের ১০ দিন আগে প্রকাশিত ব্রিটিশ সাপ্তাহিক পত্রিকা ইকোনোমিস্ট কভার পেজসহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *