শি জিনপিং’কে ‘ভাঁড়’ বলায় ব্যবসায়ীর ১৮ বছরের জেল

46

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সমালোচনা করে বিপদে পড়েছেন দেশটির এক প্রভাবশালী ব্যবসায়ী রেন ঝিকিয়াং। প্রেসিডেন্ট শি জিনপিংকে ‘ভাঁড়’ আখ্যা দেয়ায় গত মার্চে গ্রে’ফতার হন তিনি। পরে তার বিরুদ্ধে কৌশলগতভাবে রাষ্ট্র নিয়ন্ত্রিত রিয়েল স্টেট গ্রুপের সম্পত্তির আত্মসাত এবং ক্ষমতার অপব্যবহারের অভিযোগ আনা হয়।


অভিযুক্ত রেন রাষ্ট্রীয় রিয়েল স্টেট গ্রুপের নির্বাহী থাকাকালীন এক কোটি এগারো মিলিয়ন ইউয়ান আত্মসাৎ ও ক্ষমতার অপব্যবহার করেছেন। এছাড়াও তিনি সোয়া ১০ লাখ ইউয়ান ঘুষ নিয়েছেন বলে জানা গেছে


আদালতের ওয়েবসাইটে বলা হয়েছে, সাবেক এই নির্বাহী স্বেচ্ছায় দুর্নীতির অভিযোগ স্বীকার করেছেন এবং রায়ের বিরুদ্ধে আপিল করবেন না বলে জানান। এছাড়াও রাষ্ট্রীয় কোম্পানির আত্মসাত অর্থ তিনি ফেরত দেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, দুর্নীতির দায়ে তাকে ১৮ বছরের কারাদণ্ড দিয়েছেন বেইজিংয়ের একটি আদালত। মঙ্গলবার ২২ সেপ্টেম্বর বেইজিংয়ের আদালত তাকে দুর্নীতিতে অভিযুক্ত করে কারাদণ্ডের পাশাপাশি ৪২ লাখ ইউয়ান জরিমানাও করেছে।

চীনের প্রেসিডন্টের বিরুদ্ধে বাজে মন্তব্য করার পর বেইজিংয়ের দুর্নীতিবিরোধী পর্যবেক্ষক সংস্থা পরবর্তীতে জানায়, গুরুতর শৃঙ্খলাভঙ্গের জন্য তার বিরুদ্ধে তদন্ত চলমান রয়েছে।

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি থেকে রেনকে গত জুলাই মাসে বহিষ্কার করা হয়। এর পরেই তার বিরুদ্ধে বেইজিংয়ের একটি জেলা আদালতে অবৈধভাবে অর্থ উপার্জন, সরকারি অফিসের অবৈধ ব্যবহার, ব্যবসায়ীদের দেয়া উপহারের আবাসিক বাসভবন ব্যবহারসহ আরও বেশ কিছু অনৈতিক কর্মকাণ্ডের অভিযোগ আনা হয়।