মঞ্জুরে খোদা টরিক : সরকার চায় না উচ্চশিক্ষিত পেশাজীবীরা দেশে থাকুক

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

মঞ্জুরে খোদা টরিক: সরকার চায় না উচ্চশিক্ষিত মেধাবী পেশাজীবীরা দেশে থাকুক!

মঞ্জুরে খোদা টরিক: বাংলাদেশের সরকার চায় না উচ্চশিক্ষিত মেধাবী পেশাজীবীরা দেশে থাকুক। দেশের প্রতি দায়িত্ববোধ ও দেশপ্রেম থেকে কাজ করতে চাইলে তার প্রতি শাসকের আচরণ কেমন হয় তার আরেকটা নমুনা দেখেন।

বিশ্বের একজন কৃতি চিকিৎসা বিজ্ঞানী ড. বিজন শীলকে নিজ দেশে কাজের অনুমতি না পাওয়ায় ফিরেই যেতে হলো সিঙ্গাপুরে। সরকারের সাজানো ছকের বাইরে গেলেই সৃজনশীল যেকোনো মানুষের জীবন হবে কন্টকিত ও জটিল।
.
এ কারণেই স্বাধীনচেতা উচ্চশিক্ষিত পেশাজীবীরা দেশ ছেড়ে, দেশের মায়া ত্যাগ করে চলে যায়, দূর বহু দূরে। ড. বিজন শীল তবু হাল না ছাড়া এক আশাবাদী মানুষ। ভুল সময়ে, ভুল দেশে জন্ম নেওয়া এই মানুষটির জন্য শুভকামনা।
.
খ্যাতিমান সাংবাদিক গোলাম মোর্তোজাকে বলা ড. বিজন শীলের দুঃখবোধের কথাগুলোর অংশ বিশেষ এখানে হুবহু তুলে দিলাম।
‘বিশেষ কারণে আমি অন্য একটি ভৌগলিক অংশের বাসিন্দা। কাগজপত্র অনুযায়ী আমার সিঙ্গাপুরের পাসপোর্ট। আমি সে দেশের নাগরিক। কিন্তু বাংলাদেশ তো আমার জন্মভূমি। সেই দেশের ওয়ার্ক পারমিট পাব না, কল্পনাও করতে চাই না। এমন তো না যে আমি অর্থের জন্য চাকরি করতে এসেছি। এর চেয়ে পাঁচ-সাত গুণ বেশি সুযোগ-সুবিধায় সিঙ্গাপুরসহ উন্নত দেশে কাজ করা মোটেই কঠিন কিছু নয়।’

‘আমি আমার জন্মভূমি বাংলাদেশে কাজ করতে চাই। আমার অর্থ সম্পদের দরকার নেই। এখানে তো অনেক দেশের নাগরিক কাজ করছেন, তাহলে আমার কাজ করতে অসুবিধা থাকবে কেন তা তো চিন্তায় আসে না।’ ‘গণবিশ্ববিদ্যালয় ও গণস্বাস্থ্য কেন্দ্র তার বিষয়ে অত্যন্ত সংবেদনশীল। এই খ্যাতিমান বিজ্ঞানীকে আমরা কোনোভাবেই ছাড়তে চাই না।’ ফেসবুক থেকে

Check Also

এরদোগানবিরোধী প্রচারণায় ব্রিটিশ গণমাধ্যম ইকোনোমিস্ট

তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের ১০ দিন আগে প্রকাশিত ব্রিটিশ সাপ্তাহিক পত্রিকা ইকোনোমিস্ট কভার পেজসহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *