হাসপাতালের পরীক্ষার বিল ডাকাতির মতো: মেয়র আতিক

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

জনস্বাস্থ্য বিবেচনায় সারাদেশে চিকিৎসা বর্জ্যের নিরাপদ ব্যবস্থাপনার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে যথাযথ উদ্যোগ নেওয়ার আহবান জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মোহাম্মদ তাজুল ইসলাম। সঠিক বর্জ্য ব্যবস্থাপনা না হলে নিয়মিত অভিযান চালানো এবং নিবন্ধন ছাড়া হাসপাতাল পরিচালনা করা যাবে না বলে জানিয়েছেন ঢাকার দুই সিটি কর্পোরেশনের মেয়র।

সারা দেশে গৃহস্থালি বর্জ্যের পাশাপাশি চিকিৱসা বর্জ্যের সঠিক ব্যবস্থাপনা না হওয়ায় নানা ধরনের রোগ ব্যাধি ছড়িয়ে পড়ার অভিযোগ দীর্ঘদিনের। এ অবস্থায় চিকিৎসা বর্জ্যের সঠিক ব্যবস্থাপনায় বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) সকালে সচিবালয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উদ্যোগে এক আন্তঃমন্ত্রণালয় সভা বসে।

এতে ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম ও ঢাকা দক্ষিণের মেয়র শেখ ফজলে নুর তাপসসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তার অংশ নেন।

সভায় ঢাকার দুই মেয়র চিকিৎসা বর্জ্য ব্যবস্থা নিয়ে নানা অভিযোগ তোলেন। তাদের মতে, নগরীর ক্লিনিক ও হাসপাতাল নিজস্ব ব্যবস্থাপনায় চিকিৎসা বর্জ্য সঠিকভাবে ব্যবস্থাপনা না করায় নানা সমস্যা দেখা দিচ্ছে।

মেয়র আতিক বলেন, বিভিন্ন হাসপাতাল যেভাবে মানুষ থেকে ডাকাতির মাধ্যমে পয়সা নিচ্ছে। হাসপাতালে ঢোকার আগে পয়সা দিতে হচ্ছে। অনেকে জমিজমা বেইচ্যা হাসপাতালের বিল পরিশোধ করেন।

হাসপাতালের বিল নিয়ে অসন্তোষ প্রকাশ করে মেয়র বলেন, অত্যন্ত ব্যয়বহুল চিকিৎসা করছে বিভিন্ন হাসপাতাল। চেকআপের বিল কিন্তু অনেক বেশি। আপনি একটা চেকআপ করতে দেন; ইউরিন চেকআপ করেন, ব্লাড চেকআপ করেন, কথায় কথায় চেকআপ হচ্ছে ভালো কথা, কিন্তু তাদের যে বিল, তাদের যে হাসপাতালের বিল, তাদের বিভিন্ন পরীক্ষার যে বিল এটি সম্পূর্ণ একটি ডাকাতির মতন কিন্তু, এটি হতে পারে না।

হাসপাতালগুলো বিভিন্ন সেবার বিপরীতে বেশি বিল আদায় করলেও নিজেদের চিকিৎসাবর্জ্যগুলো ঠিকমত ব্যবস্থাপনা করছে না বলে ক্ষোভ জানান মেয়র আতিক।

তিনি বলেন, তারা বিল নেবে কিন্তু তাদের বর্জ্যগুলো কি ঠিকমত ফেলছে? তারা তাদের বর্জ্যগুলো ঠিকমত ফেলছে না, এটি মনিটরিং করা হচ্ছে না। যত্রতত্রভাবে তারা তাদের বর্জ্যগুলোকে ফেলছে।

এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্থানীয় সরকার বিভাগ সমন্বিত উদ্যোগে কাজ করবে বলে জানান স্থানীয় সরকার মন্ত্রী।

Check Also

এরদোগানবিরোধী প্রচারণায় ব্রিটিশ গণমাধ্যম ইকোনোমিস্ট

তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের ১০ দিন আগে প্রকাশিত ব্রিটিশ সাপ্তাহিক পত্রিকা ইকোনোমিস্ট কভার পেজসহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *