Breaking News

চীনে হাজার হাজার মসজিদ ধ্বংস, ১০ লক্ষ মুসলিমকে ধর্মত্যাগ জোর

শিনজিয়াং প্রদেশে কয়েক হাজার মসজিদ ধ্বংস করেছে চীন। সেইসঙ্গে প্রায় ১০ লক্ষ মুসলিমকে জোরপূর্বক তাদের ধর্মীয় আচার পালন ত্যাগ করতে বাধ্য করা হচ্ছে। শুক্রবার অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউটের (এএসপিআই) রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে।
স্যাটেলাইট থেকে প্রাপ্ত ছবি বিশ্লেষণ করে এএসপিআই রিপোর্ট বলছে, গত তিন বছরে প্রায় ১৬ হাজার মসজিদ পুরোপুরি ধ্বংস বা ক্ষতিগ্রস্থ করে দিয়েছে চীন।

প্রতিবেদনে বলা হয়েছে, শিনজিয়াংয়ে মসজিদের সংখ্যা ছিল প্রায় ২৪ হাজারের বেশি। এর মধ্যে ৮৫০০ মসজিদ পুরোপুরি ধ্বংস করে দেওয়া হয়েছে। অবশিষ্ট ১৫ হাজারের মধ্যে অর্ধেকেরও বেশি ক্ষতিগ্রস্থ করে দেওয়া হয়েছে। বলা হয়েছে, এসব মসজিদ পুরোপুরি ধ্বংস করে না দিলেও মিনার ও গম্বুজ ভেঙ্গে ফেলা হয়েছে। চীন সরকার উইঘুর মুসলিমদের এসব ধর্মীয় স্থাপনা সুরক্ষিত রাখার প্রতিশ্রুতি দিয়েছিল।

ঐ প্রতিবেদনে আরো বলা হয়েছে, উইঘুর মুসলিম ও তুর্কিভাষী ১০ লাখের বেশি মুসলিমকে রাখা হয়েছে বন্দিশিবিরে। এসব মুসলিমদের জোর করে ধর্মীয় কাজকর্ম ও ঐতিহ্য ত্যাগ করতে বাধ্য করা হচ্ছে।

রিপোর্টে আরো বলা হয়েছে, উইঘুরদের ধর্মীয় স্থাপনা গুঁড়িয়ে দিলেও খ্রিস্টানদের গীর্জা এবং বৌদ্ধ মন্দিরের কোনওটিই ক্ষতিগ্রস্থ বা ধ্বংস হয়ে যায়নি।

এএসপিআই’র তাদের প্রতিবেদনে আরো জানিয়েছে, শিনজিয়াংয়ে মুসলিমদের এক তৃতীয়াংশ ধর্মীয়স্থান- মাজার, কবর ও তীর্থের পথ মুছে দেওয়া হয়েছে। ব্যাংকক পোষ্ট, গার্ডিয়ান, এপি।

Check Also

জোরে গান বাজিয়ে পরিবারের ৪ জনকে কুপিয়ে খুন, কিশোর গ্রেপ্তার

প্রচণ্ড শব্দে গান বাজিয়ে বাড়িতে একে একে মা, বোন, দাদা ও এক প্রতিবেশীকে কুপিয়ে খুন …

Leave a Reply

Your email address will not be published.