কাশ্মিরের প্রখ্যাত আইনজীবী বাবর কাদরিকে গুলি করে হ,ত্যা

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

কাশ্মিরের প্রখ্যাত আইনজীবীকে গুলি করে হ,ত্যা

প্রকাশিত, সেপ্টেম্বর ২৬,২০২০

ভারত শাসিত কাশ্মিরের প্রখ্যাত আইনজীবী-অ্যাকটিভিস্ট বাবর কাদরিকে গুলি করে হ,ত্যা করা হয়েছে। শুক্রবার (২৫ সেপ্টেম্বর) পুলিশ ও তার স্বজনেরা জানান, আগের দিন সন্ধ্যায় শ্রীনগরের নিজ বাড়িতে তাকে গুলি করা হয়। পরে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

বিভিন্ন টেলিভিশন চ্যানেলের বিতর্কে যোগ দিয়ে এই অ্যাকটিভিস্ট কাশ্মিরের স্বায়ত্তশাসনের পক্ষে জোরালো মতামত রাখতেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
কাশ্মিরের প্রখ্যাত আইনজীবী-অ্যাকটিভিস্ট বাবর কাদরি
কাশ্মিরের প্রখ্যাত আইনজীবী-অ্যাকটিভিস্ট বাবর কাদরি

১৯৮৯ সাল থেকে ভারতীয় শাসনের বিরুদ্ধে সশস্ত্র লড়াই শুরুর পর থেকে কাশ্মিরে এই ধরনের টার্গেট কিলিংয়ের ঘটনা নতুন নয়। এ ধরনের হ,ত্যাকাণ্ডের শিকার হয়েছেন শত শত মানুষ। মানবাধিকার গ্রুপগুলো এসব গোপন হ,ত্যাকাণ্ডের জন্য বিদ্রোহী এবং ভারতীয় নিরাপত্তা বাহিনী উভয়কেই দায়ী করে আসছে।

বাবর কাদরির স্বজনেরা জানান, বৃহস্পতিবার মক্কেল পরিচয়ে তার বাড়িতে আসে দুই ব্যক্তি। কাদরি ঘরের বাইরে বের হলেই তার ওপর গুলি চালিয়ে পালিয়ে যায় তারা। এ ঘটনায় তদন্ত শুরুর কথা জানিয়েছে কাশ্মির পুলিশ। তবে তাকে কেনও হ,ত্যা করা হয়েছে সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

গত কয়েক দিনে বার অ্যাসোসিয়েশনের কিছু আইনজীবীর সঙ্গে বাবর কাদরির বিরোধ তৈরি হয়েছিল বলে জানা গেছে। এছাড়া সম্প্রতি একটি টেলিভিশন নিউজ চ্যানেলের বিতর্কে যোগ দিয়ে ভারতের পতন হোক স্লোগান দেন তিনি। পাল্টা জবাবে চ্যানেলটির উপস্থাপক পাকিস্তানের পতন হোক স্লোগান দেন।

১৯৪৭ সালে স্বাধীনতা লাভের পর থেকেই ভারত ও পাকিস্তান কাশ্মিরের আলাদা অংশ নিয়ন্ত্রণ করলেও পুরো অঞ্চলের কর্তৃত্ব দাবি করে। কাশ্মিরের বিদ্রোহী গোষ্ঠীগুলোও অঞ্চলটি কার অধীনে থাকবে তা নিয়ে দ্বিধাবিভক্ত। কেউ কেউ পাকিস্তানের অঙ্গীভূত হতে চায় আবার অন্যরা কাশ্মিরের স্বাধীনতা চায়। দিল্লির অভিযোগ, কাশ্মিরের সশস্ত্র সংঘাতে সহায়তা দিয়ে আসছে ইসলামাবাদ। তবে পাকিস্তান ওই অভিযোগ অস্বীকার করে আসছে।

প্রায় এক কোটি ২০ লাখ জনসংখ্যা অধ্যুষিত মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মিরে ভারতবিরোধী মনোভাব প্রবল। গত কয়েক দশকের লড়াইয়ে সেখানে হাজার হাজার বেসামরিক নাগরিক, বিদ্রোহী ও নিরাপত্তা কর্মী নি,হত হয়েছে।

Check Also

এরদোগানবিরোধী প্রচারণায় ব্রিটিশ গণমাধ্যম ইকোনোমিস্ট

তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের ১০ দিন আগে প্রকাশিত ব্রিটিশ সাপ্তাহিক পত্রিকা ইকোনোমিস্ট কভার পেজসহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *