‘যু’দ্ধও নেই, শান্তিও নেই’, থমথমে পূর্ব লাদাখের পরিস্থিতি : ভারতীয় বাহিনী

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

পূর্ব লাদাখে বর্তমান পরিস্থিতি মেনে নিলেন বিমান বাহিনী (আইএএফ) প্রধান আরকেএস ভাদুরিয়া। এয়ার চিফ মার্শাল বলেন বর্তমানে পরিস্থিতি থমথমে। না আছে শান্তি, না হচ্ছে যু’দ্ধ। গত কয়েক মাস ধরে লাদাখে যেভাবে চীনের সঙ্গে অশান্তি চলছে, সেই প্রসঙ্গে এই কথা বললেন তিনি।

হিন্দুস্তান টাইমস-এর বরাত দিয়ে এখবর দিয়েছে সাউথ এশিয়ান মনিটর।

একটি কনফারেন্সে (আইএএফ) প্রধান বলেন যে বিমান বাহিনী খুব দ্রুততার সঙ্গে প্রতিক্রিয়া জানিয়েছে। কোনও রকমের হামলা রুখতে তারা যে দৃঢ় প্রতিজ্ঞ সেই কথাও জানান তিনি। যে কোনও পরিস্থতির সঙ্গে মোকাবিলা করার জন্য তাঁরা প্রস্তুত, বলেন ভাদুরিয়া।

তিনি বলেন হালে বিমান বাহিনীর কাছে এসেছে রাফাল জেট। এর আগে যে সি-১৭ গ্লোবমাস্টার এয়ারক্রাফট এসেছিল, সেগুলো ও চিনুক এবং অ্যাপাচি হেলিকপ্টার নিশ্চিতভাবেই বিমান বাহিনীর হাত শক্ত করেছে।
ভবিষ্যতে কোনও ঝামেলা লাগলে বিমানবাহিনী যে বিজয় অর্জনের ক্ষেত্রে বড় ভূমিকা নেবে, সেটা জানান তিনি। ভাদুরিয়া বলেন যে এটা খুব গুরুত্বপূর্ণ যে প্রযুক্তিগত ভাবে শত্রুপক্ষের থেকে ভালো সরঞ্জাম যেন থাকে ইন্ডিয়ান এয়ারফোর্সের কাছে।

১০ সেপ্টেম্বর পাঁচটি রাফাল এসেছে ভারতের কাছে। গত দুই সপ্তাহে পূর্ব লাদাখের আকাশে চক্কর কেটেছে এই ফ্রান্স থেকে আসা যু’দ্ধবিমান। যেভাবে অল্প সময় তেজসের দুটি স্কোয়াড্রন তৈরী হয়েছে ও সু-৩০ এমকেআই জেটে কিছু দেশীয় অস্ত্র যুক্ত করা হয়েছে, সেটি খুবই ইতিবাচক বলে জানান তিনি।

পূর্ব লাদাখে গালওয়ানে ১৫ জুন র’ক্তক্ষয়ী সংঘ’র্ষে ১৫ ভারতীয় ও অজানা সংখ্যক চীনা সেনার মৃত্যু হয়। তারপর ২৯-৩০ অগস্ট প্যাংগং লেকে কিছু গুরুত্বপূর্ণ পজিশন দখল করে ভারত। তখন থেকেই অচলাবস্থা চলছে। কয়েকবার গুলি চলেছে ওই অঞ্চলে প্রায় চার দশক ধরে। দুই পক্ষের সেনাই আসন্ন শীতের প্রস্তুতি নিচ্ছে।

Check Also

এরদোগানবিরোধী প্রচারণায় ব্রিটিশ গণমাধ্যম ইকোনোমিস্ট

তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের ১০ দিন আগে প্রকাশিত ব্রিটিশ সাপ্তাহিক পত্রিকা ইকোনোমিস্ট কভার পেজসহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *