ক্রসফায়ারকে সরকার ক্ষমতায় থাকার পন্থা হিসেবে বেছে নিয়েছে : নূর

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

ক্রসফায়ারকে সরকার ক্ষমতায় থাকার একটি পন্থা হিসেবে বেছে নিয়েছে:ভিপি নূর
অনলাইন প্রতিবেদক ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৪:৫৪, আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২০

ক্রসফায়ারকে সরকার ক্ষমতায় থাকার একটি পন্থা হিসেবে বেছে নিয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরু। তিনি বলেন, ক্ষমতাসীন দলের একজন নেতা বলেছেন যারা ধ,র্ষণের সাথে জড়িতে তাদের আমরা ক্রসফায়ার দিতে চাই। আমি বলবো, আপনাদের মতলব ভালো না। ক্রসফায়ারের নাম করে আপনারা এ পর্যন্ত তিন হাজার মানুষকে হ,ত্যা করেছেন। এদের মধ্যে অনেকেই একদম নিরাপরাধ নিরীহ মানুষ। মূলত এই ক্রসফায়ারকে ক্ষমতায় থাকার একটি পন্থা হিসেবে বেছে নিয়েছে সরকার।

বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এমসি কলেজে গৃহবধূ ধর্ষ,ণের ঘটনার প্রতিবাদে সাধারণ ছাত্র অধিকার পরিষদ আয়োজিত পদযাত্রা শুরুর পূর্ব মুহূর্তে এসব কথা বলেন।

নূর বলেন, একটার পর একটা ধর্ষ,ণের ঘটনা ঘটছে, সর্বশেষ সিলেটের এমসি কলেজের ঘটনা ঘটলো। কিন্তু ঘটনাগুলোর কোনো বিচার হচ্ছে না। আমরা খুব লজ্জিত হই যখন আমাদের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন ধ'র্ষণের ঘটনা কোন দেশে না ঘটে। এসব কথা বলে বাংলাদেশে ধ'র্ষণের বৈধতা দিতে চায়।

তিনি বলেন, ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন বলেছিলো, স্বাধীনতা বিরোধী যারা তারা ছাড়া অন্য কেউ যদি ধ,র্ষণের শিকার হয় তবে তাদের বিচারের দাবিতে ছাত্রলীগ মাঠে থাকবে। আমার প্রশ্ন আজকে স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশে কোনো স্বাধীনতা বিরোধী আছে? তাহলে স্বাধীনতা বিরোধী ট্যাগ দিয়ে যারা ধ,র্ষণকে বৈধতা দিতে চায় তাদের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তুলতে হবে। না হলে আমাদের মা-বোনেরা এদেশে স্বাভাবিক জীবনের নিশ্চয়তা পাবে না।

ঢাকসুর সাবেক এই ভিপি বলেন, আজকে এখানে আপনারা যারা তরুণরা দাঁড়িয়ে আছেন তারা একদিন বাবা হবেন। এসব ধর্ষ,কদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে না পারলে আপনার সন্তানরাও নিরাপদ থাকবে না।

তিনি বলেন, আপনারা দেখেছেন কিছুদিন আগে আইন ও শালিস কেন্দ্র বলেছে গত আট মাসে ৮৮৯ টি ধ,র্ষণের ঘটনা ঘটেছে। অর্থাৎ প্রতি মাসে গড়ে ১১১টি ধর্ষ,ণের ঘটনা ঘটছে। এই যে ১১১টি ধর্ষ,ণের ঘটনা ঘটলো কয়টি ঘটনার বিচার হয়েছে?

তিনি আরো বলেন, রাজনৈতিক প্রভাব বিচারের দীর্ঘ সূত্রতা। যেখানে আইনে বলা আছে ৮০ দিনের মধ্যে ধ,র্ষণের বিচার করতে হবে। কিন্তু এই ধ র্ষণের বিচার হতে কয়েক বছর পর্যন্ত সময় লেগে যায়।

নূর বলেন, যেই বিচার ব্যবস্থা একটি ঘটনার বিচার করতে দীর্ঘ সময় নেয়, সেই বিচার ব্যবস্থার প্রতি আমরা ধিক্কার জানাই। যে বিচার ব্যবস্থা মানুষের অধিকার রক্ষা করতে পারে না, সেই বিচার ব্যবস্থার প্রতি আমরা ঘৃনা প্রকাশ করি। যেই বিচার বিভাগ একজন প্রধান বিচারপতিকে রক্ষা করতে পারেনা তাদের প্রতি জনগণের আস্থা নেই।

তিনি বলেন, টানা ১৪ বছর এই সরকার ক্ষমতায় আছে জনগণ পাচ্ছে খু,ন, গুম, হ,ত্যা, ধর্ষ,ণ ও নির্যাতন। জনগণ সুফল পায়নি সুফল পেয়েছে ক্ষমতাসীন দলের লুটেরারা।

এরপর ভিপি নূরের নেতৃত্বে প্রতিবাদী পদযাত্রা নিয়ে মৎসভবন, শাহাবাগ, টিএসসি হয়ে শহীদ মিনারে গিয়ে শেষ হয়। এসময় পদযাত্রায় থাকা সাধারণ ছাত্র অধিকার পরিষদের নেতারা বিভিন্ন ধরনের সরকার বিরোধী স্লোগান দেয়।

Check Also

এরদোগানবিরোধী প্রচারণায় ব্রিটিশ গণমাধ্যম ইকোনোমিস্ট

তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের ১০ দিন আগে প্রকাশিত ব্রিটিশ সাপ্তাহিক পত্রিকা ইকোনোমিস্ট কভার পেজসহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *