আট মাসের শিশুকে নিয়ে দিশাহারা শাওনের স্ত্রী

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

‘ওগো মায়া-দয়া নাই। আমার নাতিডারে মাইরা হালাইছে। নাতিরে তো আর পামু না। কে দরজায় আইসা ডাকব।গত বুধবার মুন্সীগঞ্জে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের পর চিকিৎসাধীন অবস্থায় নিহত শহিদুল ইসলাম শাওন ভূঁইয়ার দাদি সত্তরোর্ধ্ব হালিমা বেগম এভাবেই বিলাপ করছিলেন। গতকাল রাত ১০টায় জানাজার পর শাওনকে দাফন করা হয়েছে।

বৃহস্পতিবার রাতে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল থেকে শাওনের মৃত্যুর সংবাদ বাড়িতে আসার পর থেকে বাড়িতে চলছে শোকের মাতম। শাওনের স্বজনদের কান্নার শব্দ চারপাশ থেকে শোনা যাচ্ছে। মিরকাদিম পৌরসভার মুরমা এলাকার শাওনদের বাড়িতে গতকাল শুক্রবারও ছিল এ রকম দৃশ্য।হালিমা বেগম বলছিলেন, ‘এমন ডাকাইত আছে দুনিয়ায়? আল্লাই কি কইছে এমন কইরা মার? আরে ডাকাইত তোর কি পোলাপাইন নাই?’

এদিকে এ ঘটনার পরদিন বৃহস্পতিবার দুটি মামলা হয়। মামলায় বিএনপির সহস্রাধিক নেতাকর্মীকে আসামি করা হয়। আটক ২৪ নেতাকর্মীকে পাঁচ দিনের রিমান্ড চেয়ে পুলিশ আদালতে পাঠায়। আদালত আগামীকাল রবিবার রিমান্ড শুনানির দিন ধার্য করেছেন।

শাওনের মা লিপি আক্তার গতকাল সকালে ঘরের এক কোণে বসে কাঁদছিলেন। তিনি বলেন, তাঁর চার ছেলে ও এক মেয়ের মধ্যে শাওন সবার বড়। তিনি আরো বলেন, ‘আমার আট মাস বয়সী নাতিটা চিনার আগেই ওর বাবারে হারাইয়া ফেলল। বাবার আদর ও ঠিকমতো পাইল না। বড় অইলে বাবা পাইব কই?’

গতকাল শুক্রবার শাওনদের বাড়িতে গিয়ে দেখা যায়, ভাঙা দুটি টিনের ঘর। এক ঘরের ভেতর বসে কাঁদছিলেন শাওনের স্ত্রী সাদিয়া আক্তার। মাঝে মাঝে আট মাসের সন্তানকে বাবার ছবি দেখাচ্ছিলেন। ২০২১ সালে শাওনের সঙ্গে সাদিয়ার বিয়ে হয়। আট মাস আগে তাঁদের একটি ছেলেসন্তান হয়। সাদিয়া আক্তার কাঁদতে কাঁদতে শাওনের স্মৃতিচারণা করছিলেন।

শাওন পেশায় ছিলেন ব্যাটারিচালিত অটোরিকশার চালক। তিনি মিরকাদিম পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড যুবদলের কর্মী ছিলেন। সদর উপজেলা বিএনপির আহ্বায়ক মো. মহিউদ্দিন দাবি করেছেন, শাওন ওয়ার্ড যুবদলের সাংগঠনিক সম্পাদক।

শাওনের ছোট ভাই সোহান ভূঁইয়া জানিয়েছেন, ‘শাওন বাবার সঙ্গে আটোরিকশা চালিয়ে সংসার চালাতেন। বুধবার বিএনপির সমাবেশে গেছেন শাওন। সেখানে পুলিশ গুলি ছুড়লে গুলি তাঁর মাথায় লাগে। ’

এর আগে গত বুধবার বিকেল ৩টার দিকে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি ও দলীয় নেতাকর্মী হ'ত্যার প্রতিবাদে মুন্সীগঞ্জ শহরের মুক্তারপুরে বিক্ষোভ কর্মসূচির আয়োজন করে জেলা বিএনপি। সেখানে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। সংঘর্ষের মধ্যে গুলিতে শাওন ভূঁইয়া ও বিএনপির সমর্থক জাহাঙ্গীর মাদবর (৩৮) গুরুতর আহত হন। এ সময় বিএনপির ৫০ নেতাকর্মীসহ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মিনহাজুল ইসলাম, সদর থানার ওসি মো. তারিকুজ্জামানসহ কমপক্ষে ২০ পুলিশ সদস্য আহত হন।

সরকারের পতন ঘটিয়ে মুন্সীগঞ্জের যুবদলকর্মী শাওন হ'ত্যার জবাব দিতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল সন্ধ্যায় রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শাওনের জানাজার আগে তিনি এ মন্তব্য করেন।

গতকাল সন্ধ্যা ৬টার দিকে ঢামেক হাসপাতাল মর্গ থেকে লাশবাহী অ্যাম্বুল্যান্সে করে শাওনের কফিন নয়াপল্টনে নিয়ে আসা হয়। দলের পক্ষ থেকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায় দলীয় পতাকা দিয়ে ঢাকা তাঁর কফিনে শ্রদ্ধা জানান। এর পর সন্ধ্যায় জানাজা অনুষ্ঠিত হয় কেন্দ্রীয় কার্যালয়ের সামনে। স্বজনদের পাশাপাশি সকাল থেকে কেন্দ্রীয় নেতারা মর্গে উপস্থিত ছিলেন। গতকাল নয়াপল্টনে বিএনপি ও এর অঙ্গসংগঠনের কয়েক হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন। এ সময় পুরো এলাকায় ছিল কঠোর নিরাপত্তাব্যবস্থা।

এ সময় বিএনপি মহাসচিব বলেন, ‘শাওনের রক্ত আমাদের আজকে নতুন করে শপথ নেওয়াচ্ছে যে আমরা যেকোনো মূল্যে এই ফ্যাসিবাদী কর্তৃত্ববাদী সরকারের পতন ঘটিয়ে এই শাওনের যে আত্মত্যাগ সেই আত্মত্যাগের আমরা প্রতিদান দেব। ’

তিনি বলেন, ‘আজকে আমরা শপথ নেব, শাওন যে গণতন্ত্রের জন্য প্রাণ দিয়েছেন, মানুষের অধিকারের জন্য প্রাণ দিয়েছেন, ভোটাধিকারের জন্য প্রাণ দিয়েছেন, তা আদায় করার জন্য আমরা সবাই ঐক্যবদ্ধ হব। বাংলাদেশের সব মানুষ এই কর্তৃত্ববাদী ফ্যাসিবাদী সরকারের পতন ঘটিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করবে, তবেই হবে শাওনের প্রতি সত্যিকারের শ্রদ্ধা নিবেদন। ’

শাওনের জানাজায় আরো অংশ নেন আবদুল্লাহ আল নোমান, শাহজাহান ওমর, রুহুল কবীর রিজভী, আসাদুজ্জামান রিপন, ফজলুল হক মিলন, হাবিব-উন-নবী খান সোহেল, শামসুর রহমান শিমুল বিশ্বাস, কামরুজ্জামান রতন, মাসুদ আহমেদ তালুকদার, আজিজুল বারী হেলাল, রফিকুল ইসলাম, মীর আলী নেওয়াজ, যুবদলের সুলতান সালাহউদ্দিন টুকু, মোনায়েম সরকারসহ অন্যরা। জানাজা শেষে শাওনকে মুন্সীগঞ্জে নিয়ে যাওয়া হয়।

Check Also

বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আত্মার: ভারতীয় হাইকমিশনার

বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আত্মার বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *