‘নির্বাচন সুষ্ঠু’, বাইডেনকে অভিনন্দন বুশের

82

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেনকে অভিনন্দনে সিক্ত করেছেন দেশটির সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ।

স্থানীয় সময় রোববার ফোনকলে এ অভিনন্দন জানান তিনি। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

জর্জ ডব্লিউ বুশ বাইডেনকে শুভেচ্ছা জানিয়ে বলেছেন, এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ছিল একেবারেই সুষ্ঠু। আর এই নির্বাচনের ফলাফলও স্পষ্ট।  তিনি বলেন, বাইডেন নি:সন্দেহের একজন ভালো নেতা হবেন।
তবে বুশ এ কথাও বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আইনি লড়াই ও ভোট পুনর্গণনা চাওয়া অধিকার আছে।

প্রেসিডেন্ট ট্রাম্প এখন পর্যন্ত পরাজয় মেনে নিতে অস্বীকার করেছেন। তবে তাঁর রিপাবলিকান পার্টির সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ নবনির্বাচিত ডেমোক্র্যাট প্রার্থী বাইডেনকে অভিনন্দন জানানোর কাজ সেরে ফেললেন।
এক বিবৃতিতে বুশ বলেছেন, যদিও আমাদের মধ্যে রাজনৈতিক পার্থক্য আছে, তা সত্ত্বেও আমি মনে করি, জো বাইডেন ভালো মানুষ হবেন। তিনি দেশকে নেতৃত্ব দেয়া ও ঐক্যবদ্ধ করার সুযোগ জিতেছেন। তিনি ডেমোক্র্যাট হিসেবে লড়লেও তিনি সব আমেরিকানের প্রেসিডেন্ট হবেন। আমি প্রেসিডেন্ট ট্রাম্প ও ওবামার জন্য যা চেয়েছিলাম, জো বাইডেনের জন্যও তা–ই চাইছি। আমি তার সাফল্য কামনা করি।
আমি যদি কোনোভাবে পারি, তবে তাকে সাহায্য করব।’
বুশ তার বিবৃতিতে ট্রাম্পকে কঠিন লড়াইয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন। ট্রাম্প সম্পর্কে তিনি বলছেন, ৭ কোটির বেশি মার্কিন নাগরিকের ভোট পাওয়া একটি অসাধারণ রাজনৈতিক অর্জন, যা বাইডেনের পর ইতিহাসের সর্বোচ্চ ভোট।

বুশ ২০০০ সালে বাইডেনের চেয়ে স্বল্প ব্যবধানে তৎকালীন ডেমোক্র্যাট প্রার্থী আল গোরের বিরুদ্ধে নির্বাচনে জিতেছিলেন। ফ্লোরিডায় তাদের ভোটের ব্যবধান ছিল মাত্র ৫৩৭। পরে সুপ্রিমকোর্ট বুশের পক্ষে রায় দেন।
২০০৯ সালের জানুয়ারিতে প্রেসিডেন্টের দায়িত্ব শেষ হওয়ার পর থেকে বুশ রাজনীতি থেকে অনেকটাই দূরে ছিলেন। ২০১৬ সালে রিপাবলিকান নির্বাচনী প্রচারে ভাই জেব বুশের পক্ষে একবার উপস্থিত হয়েছিলেন তিনি। তখন ট্রাম্পের বিরুদ্ধে প্রাইমারিতে লড়েছিলেন ফ্লোরিডার সাবেক গভর্নর জেব বুশ। ট্রাম্প চূড়ান্ত মনোনয়ন পাওয়ার পর তার প্রচারে দেখা যায়নি বুশকে। নির্বাচনের পর কাকে ভোট দিয়েছেন সেটিও প্রকাশ করেননি সাবেক এই রিপাবলিক।

সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ এমন সময়ে বাইডেনকে অভিনন্দন জানালেন, যখন তার দলের পরাজিত প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নির্বাচনের বিরুদ্ধে আইনি লড়াইয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।
গত ৭ নভেম্বরের নির্বাচনে ২৯০ ইলেকটোরাল ভোট পেয়ে হোয়াইট হাউস নিজের করে নেন দুবারের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। তার প্রতিদ্বন্দ্বী ট্রাম্প পেয়েছিলেন ২১৪টি ইলেকটোরাল ভোট।

এ ছাড়া এর আগেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে সর্বোচ্চ পপুলার ভোট অর্জন করার ইতিহাসও সৃষ্টি করেছেন ৭৭ বছর বয়সী এই প্রবীণ ডেমোক্র্যাট।
ডোনাল্ড ট্রাম্প এখনও নির্বাচনের ফল মেনে নেননি। নিচ্ছেন আইনি লড়াইয়ের প্রস্তুতি।