সন্ত্রাসী কাজে জড়িত ভারত: পাকিস্তানকে সমর্থন চীনের

701

সন্ত্রাসী কাজে ভারত জড়িত রয়েছে বলে ‘অকাট্য প্রমাণ’ পেশের কয়েক দিনের মাথায় পাকিস্তানকে সমর্থন করেছে চীন। সন্ত্রাসবাদের বিরুদ্ধে ইসলামাবাদের প্রচেষ্টারও প্রশংসা করেছে বেইজিং।

শুক্রবার এক টুইটে চীনা পররাষ্ট্র দফতরের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন: আন্তর্জাতিক সন্ত্রাস-দমন প্রচেষ্টায় পাকিস্তানের ইতিবাচক অবদানের প্রশংসা করে চীন এবং সন্ত্রাসী শক্তির বিরুদ্ধে পাকিস্তান যে দমন অভিযান চালিয়ে যাচ্ছে তাকেও দৃঢ়ভাবে সমর্থন করে।

তিনি বলেন, সিপিইসি-তে নাশকতা চালানোর অপচেষ্টা ব্যর্থ হবে।

গত সপ্তাহে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি ও আইএসপিআর ডিজি মেজর জেনারেল বাবর ইফতিখার এক যৌথ সাপ্তাহিক সম্মেলনে দ্ব্যর্থহীনভাবে বলেন যে চায়না-পাকিস্তান ইকনমিক করিডোরে (সিপিইসি) নাশকতা এবং পাকিস্তানে সন্ত্রাসবাদে মদত দিচ্ছে ভারত।

তারা পাকিস্তানে সন্ত্রাসী হামলায় ভারত জড়িত থাকার বিস্তারিত প্রমাণ সম্বলিত ডসিয়ার তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে ভারতের এই অপতৎপরতার ভিডিও ক্লিপ দেখানো হয়, অডিও শোনানো হয় এবং লিখিত তথ্যপ্রমাণ তুলে ধরা হয়। এতে ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলো কীভাবে পাকিস্তানের ভেতরে সন্ত্রাসীদের সঙ্গে যোগাযোগ করছে এবং টাকাপয়সা দিচ্ছে সেই তথ্য রয়েছে।

গত সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী দেশের স্থায়ী প্রতিনিধিদেরকেও এই ভারতীয় সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্রিফ এবং ডসিয়ার হস্তান্তর করে পাকিস্তান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, পাকিস্তানে সন্ত্রাসী কর্মকাণ্ডের পরিকল্পনা, উষ্কে দেয়া, সহায়তা করা, সহযোগী হওয়া, অর্থায়ন ও বাস্তবায়নে ভারতের সংশ্লিষ্টতা সম্পর্কে রাষ্ট্রদূতদের অবহিত করা হয়েছে।