অস্ত্র বিক্রি করতে আমিরাতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

55

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইউরোপ ও মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে সংযুক্ত আরব আমিরাতে পৌঁছেছেন। গত শুক্রবার তাকে বহনকারী বিমানটি সেখানে অবতরণ করেছে। আজ শনিবার পম্পেও দেশটির যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে বৈঠক করবেন।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বর্তমানে যুক্তরাষ্ট্র ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যকার সম্পর্ক আগের থেকে যে কোনও সময়ের তুলনায় আরও গভীর ও বিস্তৃত হয়েছে। সফরের সময় মাইক পম্পেও আমিরাত-ইসরায়েলের নতুন সম্পর্ক এগিয়ে নেয়ার বিষয়ে কাজ করবেন।

গত সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি করে সংযুক্ত আরব আমিরাত। চুক্তির সময় আমিরাতের কাছে এফ-৩৫ যুদ্ধবিমান এবং মনুষ্যবিহীন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাসহ প্রায় দুই হাজার তিনশ’ কোটি ডলারের অস্ত্র বিক্রিতে সম্মতি দেয় ট্রাম্প প্রশাসন।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বেসরকারি ফলাফল অনুযায়ী ডোনাল্ড ট্রাম্প পরাজিত হয়েছেন। এখনও তিনি পরাজয় মেনে নেননি। তারপরও আগামী জানুয়ারিতে দায়িত্ব ছাড়তে বাধ্য হবেন ট্রাম্প। এর আগেই পম্পেও সম্প্রতি ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে সফরে বেরিয়েছেন। দীর্ঘ এই সফরে আবু ধাবি পৌঁছানোর আগে তিনি ফ্রান্স, তুরস্ক, জর্জিয়া ও ইসরায়েল সফর করেছেন। যদিও এসব দেশের সরকারগুলো ইতোমধ্যে নতুন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছে।