একরাত না ঘুমালে মস্তিষ্কের বয়স বাড়বে ১ থেকে ২ বছর!

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

মাত্র এক রাত না ঘুমালেই আপনার মস্তিষ্কের বয়স বাড়তে পারে কয়েক বছর। সম্প্রতি একটি গবেষণায় তথ্যই খুঁজে পাওয়া গেছে। জার্নাল অফ নিউরোসায়েন্সে প্রকাশিত হয়েছে এই গবেষণার খুঁটিনাটি।

সেখানে বলা হয়েছে, একরাত না ঘুমোলে মস্তিষ্কের বয়স একধাক্কায় এক থেকে দু’বছর বেড়ে যায়। এর উল্টোটাও হয় বলেই দাবি করা হয়েছে ওই সমীক্ষায়।

রাতে ভালো ঘুম হলে পরিবর্তনগুলো বিপরীতও হয়। অর্থাৎ এক্ষেত্রে বোঝানো হচ্ছে যে মস্তিষ্কের বয়স বাড়ে না। আন্তর্জাতিক গবেষকদের একটি দল যারা জার্মানির আরডব্লিউটিএইচ আচেন ইউনিভার্সিটির সঙ্গে যুক্ত, তারা এই তথ্য প্রকাশ করেছেন। আংশিক ভাবে যদি ঘুমের সমস্যা হয় তাহলে মস্তিষ্কের বয়সের ক্ষেত্রে লক্ষ্য করার মতো কোনো পরিবর্তন দেখা যায় না।

একরাত ভালোভাবে না ঘুমালে মস্তিষ্কের রূপরেখার পরিবর্তন হয়। মস্তিষ্ক ক্রমশ বার্ধ্যকের দিকে এগোতে থাকে। তরুণ প্রজন্মের মধ্যে এই প্রবণতা দেখা যায়। তবে ঘুমের সমস্যার সমাধান হলে মস্তিষ্কের বার্ধর্কের সমস্যাও দূর হয়।

গবেষক ইভা মারিয়া ইলমেনহোর্স্ট জানিয়েছেন, এই সমীক্ষায় প্রমাণ পাওয়া গেছে, কম ঘুমের কারণে মস্তিষ্কের ওপর প্রভাব পড়ে এবং তা ক্রমশ মস্তিষ্ককে বার্ধ্যকের দিকে এগিয়ে নিয়ে যায়।

কম ঘুমের কারণে মস্তিষ্ক একাধিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। দিনের পর দিন কম ঘুমালে বিভিন্ন পর্যায়ে মস্তিষ্কের ক্ষতি হয়ে থাকে। আর এই সবের মধ্যে গবেষণায় একটি তথ্যই প্রকটভাবে উঠে এসেছে যে কম ঘুমালে মস্তিষ্ক বৃদ্ধ হয়ে যায় বা বার্ধ্যকের পথে এগোতে থাকে। অর্থাৎ মস্তিষ্কের বয়স বৃদ্ধি হয়।

এই তথ্য জানার জন্য ১৯ থেকে ৩৯ বছর বয়সী ১৩৪ জন স্বাস্থ্যবান ভলান্টিয়ারের এমআরআই ডেটা পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে। এক্ষেত্রে দেখা গেছে, যাদের টোটাল স্লিপ ডিপ্রাইভেশন রয়েছে অর্থাৎ ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে যারা জেগে রয়েছে, তাদের ক্ষেত্রে এই কম ঘুমের কারণে মস্তিষ্কের বয়স এক থেকে দু’বছর বেড়ে গিয়েছে। তবে মজার বিষয় হলো একরাত ভালোভাবে ঘুমিয়ে নেওয়ার পর মস্তিষ্কের বয়স কিন্তু বেসলাইন থেকে আলাদা হয় না।

গবেষণায় আরও দেখা গেছে, একরাতে তিন ঘণ্টা ঘুমলে ও পাঁচদিন টানা পাঁচ ঘণ্টা ঘুমালে এর কারণে মস্তিষ্কের বয়স উল্লেখ্যযোগ্যভাবে পরিবর্তিত হয়নি।

Check Also

এরদোগানবিরোধী প্রচারণায় ব্রিটিশ গণমাধ্যম ইকোনোমিস্ট

তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের ১০ দিন আগে প্রকাশিত ব্রিটিশ সাপ্তাহিক পত্রিকা ইকোনোমিস্ট কভার পেজসহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *