ভ্যাকসিন নেওয়ার পর পার্শ্ব প্রতিক্রিয়ায় বিশ্বে ৭৮ জনের মৃত্যু

100

যুক্তরাষ্ট্রে করোনার টিকা নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়ায় অন্তত ৫৫ ও নরওয়ে ২৩ জনের মৃত্যু হয়েছে। মডার্না ও ফাইজারের ভ্যাকসিন একসঙ্গে নেওয়ায় মৃত্যু হয়েছে বলে দেশটির বেশ কয়েকটি গণমাধ্যমে এ তথ্য ওঠে এসেছে। দ্য ভ্যাকসিন অ্যাডভার্স ইভেন্ট রিপোর্টিং সিস্টেম বলছে, একই সঙ্গে ফাইজার-বায়োএনটেক ও মডার্নার টিকা যারা নিয়েছেন তাদেরই মৃত্যু হয়েছে। তবে, সরকারিভাবে এখনো তা নিশ্চিত করা হয়নি। এমনকি বিষয়টি নিয়ে ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান দুটিও কোনো মন্তব্য জানায়নি।

এদিকে যুক্তরাজ্যে পুরোদমে চলছে টিকাদান কর্মসূচি। দেশটির বড় বড় চার্চগুলো টিকাদানের কেন্দ্র হিসেবে ব্যবহার হচ্ছে। প্রথম ধাপে ৭০ বছরের বেশি বয়সীদের প্রাধান্য দেওয়া হচ্ছে। এ ছাড়া বৃদ্ধাশ্রমে অবস্থানরত, রোগী ও স্বাস্থ্যকর্মীদের আগামী ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ের মধ্যে টিকার আওতায় আনা হবে বলে জানিয়েছে দেশটির সরকার।

বেইজিংয়ে দ্রুতগতিতে এগিয়ে চলছে ভ্যাকসিনেশন কার্যক্রম। এখন পর্যন্ত অন্তত ১৬ লাখ মানুষ টিকার আওতায় এসেছে। প্রথম ধাপে যাদের টিকা পাওয়ার কথা ছিল, তারা সবাই পেয়েছেন বলে দাবি করেছে বেইজিং কর্তৃপক্ষ।

আর্জেন্টিনায় রাশিয়ার তৈরি স্পুটনিক ফাইভ ভ্যাকসিনের দ্বিতীয় চালান পৌঁছে গেছে। শনিবার অন্তত তিন লাখ ডোজ আসে দেশটিতে। প্রথম দফায় যে স্বাস্থ্যকর্মীরা টিকা নিতে পারেনি এবার সবার আগে তাদের টিকা দেওয়ার কথা জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।