মহিলা ক্ষমতায়নের দাবি বাস্তবের প্রতিফলন ঘটায় না: কর্মীরা

মহিলা ক্ষমতায়নের দাবি বাস্তবের প্রতিফলন ঘটায় না: কর্মীরা

বৃহস্পতিবার এক সংলাপে মহিলা অধিকারকর্মীরা বলেছিলেন যে বাংলাদেশে নারীর ক্ষমতায়নের সমকালীন দাবী বাস্তব পরিস্থিতির প্রতিফলন ঘটেনি।
Lawsাকার সিরডাপ মিলনায়তনে সংলাপ চলাকালীন বক্তারা আরও বলেন, বিদ্যমান আইন প্রয়োগের অভাব এবং কঠোর ও প্রয়োজনীয় আইন প্রণয়নের ক্ষেত্রে ক্ষোভের কারণে নারীর অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা করা যায়নি।
বাংলাদেশ মহিলা পরিষদ ইউএন উইমেনের সহযোগিতায় ২০২০ সালের মার্চ মাসে বেইজিং + ২৫ এর আগে সংলাপটির আয়োজন করে।
২০২০ সালে, বিশ্ব সম্প্রদায়টি মহিলাদের উপর চতুর্থ বিশ্ব সম্মেলনের 25 তম বার্ষিকী এবং 1995 সালে বেইজিং ঘোষণা এবং অ্যাকশনের জন্য প্ল্যাটফর্ম গ্রহণের 25 তম বার্ষিকী উদযাপন করবে।

টেকসই উন্নয়নের জন্য ২০৩০ এর এজেন্ডার টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের দিকে পাঁচ বছরের মাইলফলক পৌঁছে যাবে। 2020 তাই লিঙ্গ সমতার তাত্পর্য্য উপলব্ধি এবং সমস্ত মহিলা ও বালিকী ক্ষমতায়নের জন্য একটি গুরুত্বপূর্ণ বছর।
মহিলা পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি ফৌজিয়া মোসলেম বলেছেন, বাংলাদেশের অনেক মহিলা শীর্ষ পদে পৌঁছেছিলেন, তবে এখানে নারীদের সামগ্রিক ক্ষমতায়ন অনুপস্থিত ছিল।

তিনি সংসদে সংরক্ষিত আসনের বিধানের সমালোচনা করেছিলেন, কারণ এই বিধান নারীদের রাজনৈতিক কর্মকাণ্ড থেকে দূরে রেখেছিল।
ডেইলি সংবাদের নির্বাহী সম্পাদক খন্দকার মুনিরুজ্জামান বলেছেন, বাংলাদেশের মহিলারা ধীরে ধীরে এগিয়ে যাচ্ছেন।
দৈনিক প্রথম যুগের যুগ্ম সম্পাদক আলো সোহরাব হাসান মহিলাদের অধিকার এবং সুরক্ষা না দেওয়ার জন্য রাষ্ট্র ব্যবস্থাকে দোষ দিয়েছেন।
বক্তারা বলেছিলেন যে বাংলাদেশের নারীরা তাদের রাজনৈতিক ও অর্থনৈতিক অধিকার থেকে বঞ্চিত ছিল; এবং এই কারণে তারা সহিংসতার মুখোমুখি হয়েছিল এবং তাদের অধিকার বঞ্চিত করা হয়েছিল, তিনি বলেছিলেন।

মনুশর জোন্নো ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম বলেছেন, পরিবারের মহিলাদের ক্ষমতায়ন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় কারণ বেশিরভাগ মহিলা ব্যক্তিগত জীবনে তাদের সিদ্ধান্ত নিতে পারেননি।
জাতিসংঘের মহিলা দেশের প্রতিনিধি শোকো awaশিকাওয়া বলেছেন, নারীর বিরুদ্ধে গৃহস্থালি সহিংসতা অগ্রাধিকারের ভিত্তিতে বন্ধ করা উচিত।
অনুষ্ঠানে বিদেশ মন্ত্রকের মহাপরিচালক (আঞ্চলিক সংস্থা) নাহিদা রহমান শুমোনা, এমজেএফের সাধারণ সম্পাদক মালেকা বানু, যুগ্ম সম্পাদক সীমা মোসলেম, বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবির প্রমুখ উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 RTNBD.net