উত্পাদকদের নিজস্ব উত্পাদন বিক্রি করার জন্য বাজার স্থাপন করা হবে

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

সরকার গ্রাহকদের সরাসরি নিরাপদ শাকসবজি এবং অন্যান্য ফসল বিক্রি করতে দেশজুড়ে কৃষকদের আরও বেশি বাজার স্থাপনে কৃষকদের সহায়তা করবে।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শুক্রবার নগরীর মানিক মিয়া অ্যাভিনিউয়ের শেচ ভবনে এক কৃষকদের বাজার উদ্বোধনের সময় কৃষিমন্ত্রী মোহাম্মদ আবদুর রাজ্জাক এ কথা বলেন।

তিনি বলেছিলেন যে নগরবাসীদের নিরাপদ শাকসব্জী সরবরাহ করার জন্য চাষীদের বাজারগুলি উন্নীত হবে। শুক্র ও শনিবার সকাল :00 টা থেকে সূর্যাস্ত অবধি এই চাষকারীদের বাজার উন্মুক্ত থাকবে বলে মন্ত্রী জানান।
‘কৃষকরা তাদের পণ্য উত্পাদন মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বাজারে বিক্রি করতে পারবেন। সরকার কীটনাশক ছাড়াই সবজি চাষের জন্য গত এক বছর ধরে কৃষকদের প্রস্তুত করেছিল। ’

একটি পাইলট প্রকল্পের আওতায়, কৃষকদের বাজার খোলা হয়েছিল বলে জানান মন্ত্রী। তিনি কৃষকদের কীটনাশক ব্যবহার না করে তাদের জমিতে জন্মানোর পরে আরও নিরাপদ ফসল নিয়ে আসার আহ্বান জানান।
রাজ্জাক বলেছিলেন যে এই বাজারের সাফল্যের উপর নির্ভর করে নগরীর আরও বেশিরভাগ জায়গায় কৃষকদের বাজার চালু করা হবে এবং সারা বছর পণ্য বিক্রি করার ব্যবস্থা নেওয়া হবে।

‘কৃষকরা রাসায়নিক সারের পরিবর্তে ভার্মিন কম্পোস্ট ব্যবহার করেন। দেশের সব উপজেলা ও ইউনিয়নে এ জাতীয় বাজার স্থাপন করা হবে। ’
মন্ত্রী প্রথমে খাদ্যের নিরাপদ উত্পাদন নিশ্চিত করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন এবং বলেছিলেন যে সরকার ভবিষ্যতে শহরের বিভিন্ন পয়েন্টে কৃষকদের বাজারে ছড়িয়ে দিতে কৃষকদের সহায়তা করবে।
চালের বাজার সম্পর্কে মন্ত্রী বলেছিলেন যে দেশে পর্যাপ্ত পরিমাণ চাল উত্পাদিত ও সঞ্চিত হওয়ায় ধানের বাজার নিয়ন্ত্রণের দরকার নেই।
অর্ধেক জনগোষ্ঠী তাদের জীবিকা নির্বাহের জন্য কৃষির উপর নির্ভর করে এবং এজন্য তাদের পণ্যের ন্যায্য দাম নিশ্চিত করতে হবে, তিনি বলেছিলেন।
কৃষি মন্ত্রনালয়ের সচিব নাসিরুজ্জামান ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক আবদুল মeedদ প্রমুখ উপস্থিত ছিলেন।
                           

Check Also

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু স্মৃতি ট্রাস্টের সভায় সভাপতিত্ব করেন

শুক্রবার সন্ধ্যায় Memাকার ধানমন্ডির বঙ্গবন্ধু ভবনে বঙ্গবন্ধু স্মৃতি ট্রাস্টের একটি সভা অনুষ্ঠিত হয়েছে। ট্রাস্টের চেয়ারপারসন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *