বাংলাদেশে বড়দের আরও পড়াশোনা করা উচিত: ইউনেস্কো

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

চ্যালেঞ্জ বিস্তৃত হওয়া সত্ত্বেও প্রাপ্তবয়স্কদের পড়াশোনা এবং শিক্ষায় বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে উল্লেখ করে ইউনেস্কোর ইনস্টিটিউট অফ লাইফালং লার্নিং, বা ইউআইএল-এর এক কর্মকর্তা বলেছেন, এই সফল পথে এগিয়ে যাওয়ার জন্য নীতিমালার আরও উন্নতি, পর্যাপ্ত অর্থায়ন ও মানসম্পন্ন বিকাশ জরুরি ।
‘প্রাপ্তবয়স্কদের পড়াশোনা এবং শিক্ষার ক্ষেত্রে কেবলমাত্র একটি নিয়মতান্ত্রিক পদ্ধতিই সমস্ত প্রাপ্তবয়স্কদের জন্য সফল শিক্ষার ফলাফলের দিকে নিয়ে যায়। বাংলাদেশ অনেক দূর এগিয়েছে এবং বড় অর্জনগুলি উদযাপন করতে পারে, ’বলেছেন ইউআইএল-এর মনিটরিং অ্যাসেসমেন্টের টিম লিডার ওয়ার্নার মাউচ।

তিনি এমন একটি প্রতিবেদনে মন্তব্য করছেন যা লিঙ্গ অনুসারে বাংলাদেশের গ্রামীণ ও শহুরে জনগোষ্ঠীর মধ্যে সাক্ষরতার হারকে আলোকপাত করেছে।
ইউনেস্কোর প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে 60০ বছরের বেশি বয়সী শহুরে এবং ৪০ শতাংশ গ্রামীণ পুরুষ সাক্ষরতা অর্জন করেছেন, যখন 60০ বছরের বেশি বয়সী মহিলাদের ক্ষেত্রে এই হার যথাক্রমে মাত্র ২৪ শতাংশ এবং ১২ শতাংশ।
তবে, নতুন প্রজন্মের মধ্যে এই বৈষম্যকে মোকাবেলা করা হয়েছে, যেখানে শিক্ষার হার ৮০ শতাংশ এবং -14৪ শতাংশ শহুরে ও গ্রামাঞ্চলের ছেলেদের মধ্যে -14৪ শতাংশ, যেখানে ৮ group শতাংশ নগর এবং ৮১ শতাংশ গ্রামীণ মেয়েদের শিক্ষিত, বৃহস্পতিবার প্রকাশিত অ্যাডাল্ট লার্নিং অ্যান্ড এডুকেশন সম্পর্কিত চতুর্থ ইউনেস্কো গ্লোবাল রিপোর্ট বলেছে।

ভার্নার মাউচ বলেন, বাংলাদেশ বর্তমানে তার শিক্ষার বাজেটের ২-৩.৯ শতাংশ প্রাপ্তবয়স্কদের পড়াশোনা এবং শিক্ষায় বিনিয়োগ করে। তিনি বলেন, ‘স্কুল শিক্ষায় যারা লাভ করেন নি তাদের সকলের কাছে পৌঁছানোর জন্য বাজেট বৃদ্ধি জরুরি।
সাক্ষরতার ক্ষেত্রে বড় পদক্ষেপ নেওয়া হয়েছে তবে আরও কিছু করা এখনও বাকি রয়েছে বলেও তিনি উল্লেখ করে বলেন, সাক্ষরতার ক্ষেত্রে এ পর্যন্ত করা মূল্যবান প্রচেষ্টা আরও তীব্র করা দরকার।

ইউআইএল দলের নেতা বলেন, বিনা সন্দেহে আনুষ্ঠানিক শিক্ষায় দেশের অভিজ্ঞতা এই উন্নয়নে ভূমিকা রেখেছে।
তিনি বলেছিলেন যে বাংলাদেশ একটি জাতীয় শিক্ষানীতি গ্রহণ করেছে, যা প্রাপ্তবয়স্কদের শিক্ষা এবং সাক্ষরতার উপর জোর দেয়। ‘এটি প্রাপ্তবয়স্কদের সাক্ষরতা ও শিক্ষা কার্যক্রমের সম্প্রসারণ ও বাস্তবায়নের জন্য আইনী ভিত্তি তৈরি করেছে। এবং অবশেষে অন্যান্য উদ্যোগের মধ্যে ৩০.৩৫ মিলিয়ন নিরক্ষরদের জন্য সাক্ষরতা, ৫ মিলিয়ন সম্ভাব্য নতুন-সাক্ষরদের দক্ষতা বিকাশের প্রশিক্ষণ, নতুন সাক্ষরদের আজীবন শিক্ষার আরও সুযোগ এবং প্রতিটি ক্ষেত্রে দক্ষতা বিকাশের জন্য training৪ টি প্রশিক্ষণ একাডেমি সরবরাহের জন্য একটি উন্নয়ন কর্মসূচি চালু করা হয়েছিল। জেলা, 'তিনি যোগ করেন।

প্রাপ্তবয়স্কদের পড়াশোনা এবং শিক্ষার উন্নতিতে বাংলাদেশের কমিউনিটি লার্নিং সেন্টার বা সিএলএসগুলির কী ভূমিকা রয়েছে জানতে চাইলে ভার্নার মাউচ বলেন, একটি কমিউনিটি লার্নিং সেন্টার একটি স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান, সাধারণত স্থানীয় লোকেরা সেটাকে সেট করে থাকে এবং সমর্থন দিয়ে বিভিন্ন শিক্ষার সুযোগ প্রদান করে থাকে। সরকার, এনজিও এবং বেসরকারী খাতের। সাক্ষরতা, সাক্ষরতার পরে সাক্ষরতা, আয় উত্পাদন, জীবন দক্ষতা সংক্রান্ত প্রোগ্রাম এবং প্রাথমিক শিক্ষা একটি সিএলসিতে সরবরাহ করা হয়।
ইউনেস্কোর গ্লোবাল রিপোর্টে দেখা গেছে যে এশিয়াতে, সিএলসিরা গ্রামীণ জনগোষ্ঠীকে যথাযথ প্রাপ্তবয়স্কদের শেখার এবং শিক্ষার সুযোগ সরবরাহে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বাংলাদেশ ৫,০২৫ টি আইসিটি-ভিত্তিক সিএলসি স্থাপন করেছে, যা সাক্ষরতা, জীবন দক্ষতা এবং বিভিন্ন বৃত্তিমূলক প্রোগ্রামে গ্রামীণ শিক্ষার্থীদের সংখ্যা নাটকীয়ভাবে বৃদ্ধি করেছে। এটি এমন একটি পথ যা ভবিষ্যতে অবশ্যই অবিরত রাখা উচিত।

তিনি বলেন, ইউনেস্কো নীতি বিকাশের বিষয়ে বাংলাদেশের শিক্ষা মন্ত্রকের সাথে এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সাথে পর্যবেক্ষণ বিকাশের বিষয়ে কাজ করে। যাইহোক, এনজিও, প্রাপ্তবয়স্ক শিক্ষণ এবং শিক্ষা অনুশীলনকারী এবং গবেষকরাও অত্যন্ত মূল্যবান সহযোগী অংশীদার। সমস্ত বড়দের জন্য আমাদের শিক্ষার দৃষ্টিভঙ্গি কেবল তখনই অর্জন করা যেতে পারে যদি আমরা বোর্ডে সমস্ত প্রাসঙ্গিক অংশীদার পাই। আমরা ভবিষ্যতে বাংলাদেশের সাথে সহযোগিতা জোরদার করার জন্য প্রত্যাশা করছি।

Check Also

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু স্মৃতি ট্রাস্টের সভায় সভাপতিত্ব করেন

শুক্রবার সন্ধ্যায় Memাকার ধানমন্ডির বঙ্গবন্ধু ভবনে বঙ্গবন্ধু স্মৃতি ট্রাস্টের একটি সভা অনুষ্ঠিত হয়েছে। ট্রাস্টের চেয়ারপারসন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *