সরকার চিনির কলগুলিকে লাভজনক করার জন্য ডিস্টিলি আইটেমগুলিতে মনোনিবেশ করেছে

সরকার চিনির কলগুলিকে লাভজনক করার জন্য ডিস্টিলি আইটেমগুলিতে মনোনিবেশ করেছে

সরকার চিনি কলগুলিকে লাভজনক করার লক্ষ্যে রফতানিমুখী ডিস্টিলারি আইটেমিসহ বিভিন্ন পণ্য উৎপাদনের মাধ্যমে বছরব্যাপী রাষ্ট্রায়ত্ত চিনির কলগুলি পরিচালনা করার পরিকল্পনা করছে।
‘চিনির বেতের মাধ্যমে, ১৫ টি চিনিকলগুলি কেবল তিন মাসের জন্য চিনি উত্পাদন করতে পারে যখন বাকি সময়গুলি মিলগুলি অলস থাকে। কিন্তু, কর্তৃপক্ষকে কর্মকর্তা ও শ্রমিকদের বেতন প্রদান করতে হবে এবং বছরের সাথে সম্পর্কিত অন্যান্য কার্যক্রম চালিয়ে যেতে হবে। সুতরাং, প্রতি কেজি চিনির দাম বেড়েছে দেড়শ টাকায়, ’’ শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মোজুমদার বার্তা সংস্থাকে জানিয়েছেন।
বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের অধীনে এখন মোট ১৫ টি সুগার মিল চলছে এবং এর মধ্যে কেবল কারিউ অ্যান্ড কোম্পানি বাংলাদেশ লিমিটেড তার ডিস্টিলি ইউনিটের কারণে লাভ করতে পারে। কামাল মোজুমদার বলেন, সরকার আগামী এক থেকে দুই বছরের মধ্যে চিনিকলগুলিকে লাভজনক করার উদ্যোগ নিয়েছে।

‘আমরা আমদানি করা কাঁচা চিনি থেকে সাদা চিনি উৎপাদনের মাধ্যমে অফ সিজনে বছরের বাইরে এবং এমনকি মিলগুলি খোলা রাখার পদক্ষেপ নিয়েছি। আমরা সুগার মিলগুলিতে রফতানিমুখী ডিস্টিলারি পণ্য উৎপাদনের উদ্যোগও নিতে যাচ্ছি। ’তিনি আরও যোগ করেন।
এ বিষয়ে তিনি বলেন, শিল্প মন্ত্রক চিনিকলগুলিতে পণ্য বৈচিত্র্য সম্পর্কিত জ্ঞান সংগ্রহের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিদেশে পাঠাচ্ছে। কামাল মোজুমদার জানিয়েছিলেন যে ডিস্টিলারি পণ্যগুলি অন্যান্য দেশে রফতানির জন্য গুড় থেকে উত্পাদন করবে।
বার্তা সংস্থার সাথে আলাপকালে, বাংলাদেশ খাদ্য ও চিনি শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান অজিত কুমার পল বলেছেন, সৌদি আরব, জাপান এবং থাইল্যান্ড দেশের চিনির কলগুলিতে বিনিয়োগের জন্য আগ্রহ দেখাচ্ছে।

‘সৌদি আরব মোবারাকগঞ্জ ও নাটোর সুগার মিলগুলিতে বেকারি পণ্য উত্পাদন করতে চায় এবং জাপান বিভিন্ন মিলগুলিতে ডিস্টিলি ইউনিট স্থাপনের প্রস্তাব করেছে। আমরা ইতিমধ্যে সৌদি আরব এবং জাপানের সাথে সমঝোতা স্মারকটি গেয়েছি। আমরা চিনিকলগুলিকে লাভজনক করার জন্য ডিস্টিলি কারখানাগুলিতে মনোনিবেশ করছি। ’তিনি আরও যোগ করেন।
তিনি জানিয়েছিলেন যে দেশে বিদেশিদের মধ্যে কেরিউ অ্যান্ড কোম্পানী বাংলাদেশ লিমিটেডের ডিস্টিলি পণ্যগুলির চাহিদা খুব ভাল। ‘কারিউ অ্যান্ড কোম্পানি বাংলাদেশ লিমিটেডের ডিস্টিলি পণ্য হস্তনির্মিত। আমরা যদি কারখানার আধুনিকায়ন করতে পারি তবে তা আরও বেশি লাভজনক হবে, ’তিনি আরও যোগ করেন।
তিনি বলেন, সরকার সারা বছর চিনি মিলগুলি পরিচালনা করতে এবং ভাল লাভের জন্য ডিস্টিলি পণ্যগুলিতে মনোনিবেশ করছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 RTNBD.net