আমরা আশা করছি আইজিপি যুক্তরাষ্ট্রে যেতে পারবেন: পররাষ্ট্র সচিব

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

যুক্তরাষ্ট্রে পুলিশ প্রধানদের সম্মেলনে আইজিপি ড. বেনজীর আহমেদ যেতে পারবেন কিনা, তা আগেই নিশ্চিত হতে চায় ঢাকা। এ তথ্য জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ঢাকা সফররত মার্কিন আন্তর্জাতিক সংস্থা বিষয়ক সহকারী মন্ত্রীর সাথে বৈঠকের পর তিনি বলেন, র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে আবারও আইনি পথে হাটার কথা বলেছে যুক্তরাষ্ট্র।

নিউইয়র্কে বসছে জাতিসংঘ পুলিশ প্রধানদের সম্মেলন। ৩১ আগস্টের সম্মেলনে যোগ দেয়ার কথা পুলিশ প্রধান বেনজির আহমেদের। এরই মধ্যে জারি হয়েছে সরকারি আদেশ। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থাকায় সাবেক র‍্যাব মহাপরিচালক দেশটিতে যেতে পারবেন কি না, সে প্রশ্ন তুলেছেন কেউ কেউ। সফররত মার্কিন প্রতিনিধি দলের সাথে বৈঠকের পর এ নিয়ে কথা বলেন পররাষ্ট্র সচিব।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, যেহেতু জিও (সরকারি আদেশ) ইস্যু হয়েছে তাহলে নিশ্চয় তার যাওয়ার পরিকল্পনা আছে। দেখা যাক, যদি কোনো রকমের অসুবিধা না হয় তাহলে আমরা আশা করছি উনি যোগ দিতে পারবেন। আর যদি সমস্যা থাকে, সেটা আমরা আগেই জানার চেষ্টা করব।

নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও জাতিসংঘের অনুষ্ঠানে যোগ দেয়ার ক্ষেত্রে কোনো বিশেষ এগ্রিমেন্ট আছে কি না, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এ রকম একটা জেন্টেলমেন্ট এগ্রিমেন্ট বা কনভেনশন আছে। অতীতেও আমরা কিছু কিছু ক্ষেত্রে এ নিয়মের ব্যতিক্রম দেখেছি। এটা না হওয়া পর্যন্ত বলা মুশকিল।
যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সংস্থা বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল জি সিসনের সাথে বৈঠকে আবারও র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি তুলেছে ঢাকা। এ ব্যপারে পররাষ্ট্র সচিব বলেছেন, তারা বলেছেন এটা একটি আইনি প্রক্রিয়া। ওদের আইনি প্রক্রিয়ার মাধ্যমেই আমরা এই নিষেধাজ্ঞা তুলে নেয়ার ব্যপারে কাজ করে যাচ্ছি। এ ব্যপারে আমরা সহযোগিতা চাচ্ছি স্টেট ডিপার্টমেন্টের কাছে।

মূলত আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের মহাসচিব নির্বাচনে বাংলাদেশের সমর্থন পেতে সিসনের এই ঢাকা সফর।

Check Also

বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আত্মার: ভারতীয় হাইকমিশনার

বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আত্মার বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *