পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে হিন্দু সম্প্রদায় ‘বিব্রত’: রানা দাশগুপ্ত

পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে হিন্দু সম্প্রদায় ‘বিব্রত’: রানা দাশগুপ্ত

চট্টগ্রামে যে সম্প্রদায়ের অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ঐ বক্তব্য দিয়েছেন, সেই হিন্দু সম্প্রদায়ের অন্যতম একজন নেতা রানা দাশগুপ্ত বলেছেন, এ ধরনের বক্তব্য তাদের জন্য বিব্রতকর।

মি: দাশগুপ্ত বলেন, “তিনি (পররাষ্ট্রমন্ত্রী) জন্মাষ্টমীর অনুষ্ঠানে তাদের সামনে এ বক্তব্যটি রাখলেন, যাদের সম্পর্কে এক ধরনের অপপ্রচার আছে যে এরা ভারতের দালাল। যদিও বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায় বিশেষ করে হিন্দু সম্প্রদায়-তারা কখনও অন্য দেশের দালালি করে না এবং দালালের অবস্থান তারা গ্রহণ করে না।

“সেখানে আমাদের কাছে মনে হয়েছে যে এ বক্তব্যগুলো সাধারণভাবে সংখ্যালঘু সম্প্রদায়ের কাছে বিব্রতকর। এবং সবাই কিন্তু এই একই কথা বলছেন” মন্তব্য রানা দাশগুপ্তের।

‘পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য লজ্জাজনক’
বিশ্লেষকদের অনেকে মনে করেন, বাংলাদেশের রাজনীতিতে ভারতের প্রভাব নিয়ে বিভিন্ন সময় নানা রকম আলোচনা হয়ে থাকে।

কিন্তু যখন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনার সরকারকে টিকিয়ে রাখতে ভারতকে অনুরোধ করেছেন বলে বক্তব্য দেন, তখন সেটা দেশের জন্যই বিব্রতকর।

ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার এর সম্পাদক মাহফুজ আনাম বলেছেন, পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য সরকার এবং আওয়ামী লীগকে গভীর বিব্রতকর অবস্থায় ফেলেছে।

মি: আনাম উল্লেখ করেন, বাংলাদেশ সরকার ভারতের ওপর নির্ভরশীল বা ভারতের বিরাট প্রভাব বাংলাদেশের ওপর আছে- এসব কথা সরকার বিরোধীরা আওয়ামী লীগ সম্পর্ক বলে থাকে। সেই প্রেক্ষাপটে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য লজ্জাজনক।

“উনি (পররাষ্ট্রমন্ত্রী) বলছেন, আমি (পররাষ্ট্রমন্ত্রী) গিয়ে বলে আসলাম, শেখ হাসিনাকে ক্ষমতায় রাখার জন্য যা কিছু করেন। এটাতো অত্যন্ত লজ্জাজনক একটা ব্যাপার এবং বিব্রতকর। বাংলাদেশের জন্যেতো বটেই, ভারতের জন্যও,” বলেন মি. আনাম।

এক বছরের কিছু সময় পরে যখন বাংলাদেশে নির্বাচন হওয়ার কথা রয়েছে, তার আগে পররাষ্ট্রমন্ত্রীর এধরনের বক্তব্যকে একটা “অপরিপক্ক রাজনেতিক বক্তব্য” বলে মনে করেন মি: আনাম।

তিনি বলেন, “আমি মনে করি-এটা সত্যি সত্যি সরকারকে বেশ গভীরভাবে বিব্রত করবে।”এদিকে, সপ্তাহখানেক আগেই পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন দ্রব্যমূল্যের উর্ধ্বগতি নিয়ে বক্তব্য দিতে গিয়ে “দেশের মানুষ বেহেশতে আছে” বলে মন্তব্য করে ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 RTNBD.net