Breaking News

‘মহাত্মা গান্ধীকে নোবেল না দেওয়া বিশ্ববাসীর জন্য লজ্জাজনক’

অনেক অখ্যাত ও সহিংস নেতা পেলেও মহাত্মা গান্ধীর মতো অহিংস নেতাকে নোবেল পুরস্কার দেওয়া হয়নি বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। মহাত্মা গান্ধীকে নোবেল না দেওয়া বিশ্ববাসীর জন্য লজ্জাজনক বলেও মন্তব্য করেন তিনি।

জাতিসংঘ ঘোষিত ‘বিশ্ব অহিংস দিবস’ উপলক্ষে শনিবার (১ অক্টোবর) রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে বাংলাদেশ সচেতন নাগরিক কমিটি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন মন্ত্রী।
আ ক ম মোজাম্মেল হক বলেন, ব্রিটিশদের জেল-জুলুম, অত্যাচার-নিপীড়ন, খুন, লুণ্ঠন, জবরদখল, ষড়যন্ত্র, অপকর্ম ও দুঃশাসনের বিরুদ্ধে নিরলস লড়াইয়ে গান্ধীর অহিংসবাদই ছিল একমাত্র হাতিয়ার। মহাত্মা গান্ধী কখনই তার আদর্শিক অবস্থান থেকে বিচ্যুত হননি। এজন্য যুদ্ধ না করেও ভারতের স্বাধীনতা অর্জন সম্ভব হয়েছিল।

মন্ত্রী বলেন, অনেক অখ্যাত ও সহিংস নেতা নোবেল পুরস্কার পেলেও মহাত্মা গান্ধীর মতো অহিংস নেতাকে নোবেল পুরস্কার দেওয়া হয়নি। এটা নোবেল কমিটি তথা বিশ্ববাসীর জন্য লজ্জাজনক। বর্তমান সহিংস বিশ্বে মহাত্মা গান্ধীর মতো অহিংস নেতার বড়ই প্রয়োজন বলে বলেও মন্তব্য করেন মোজাম্মেল হক।

বাংলাদেশ সচেতন নাগরিক কমিটির আহ্বায়ক অধ্যাপক নিম চন্দ্র ভৌমিকের সভাপতিত্বে আলোচনা সভায় সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, পেশাজীবী সমন্বয় পরিষদের মহাসচিব অধ্যাপক কামরুল হাসান উপস্থিত ছিলেন।

Check Also

ব্যাংকের অবস্থা কোথায় খারাপ লিখিত দেন: অর্থমন্ত্রী

দেশের ব্যাংকগুলোর বর্তমান হালচাল নিয়ে বিভিন্ন মহলের সমালোচনার জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল …

Leave a Reply

Your email address will not be published.