‘জাপানি রাষ্ট্রদূতের বক্তব্যে পুলিশের সব সদস্য বিব্রত-মর্মাহত’

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি সম্প্রতি জাতীয় নির্বাচনে পুলিশের ভূমিকার বিষয়ে যে বক্তব্য দিয়েছেন তার প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশন। জাপানের রাষ্ট্রদূতের মন্তব্যে বাংলাদেশ পুলিশের সব সদস্য অত্যন্ত বিব্রত ও মর্মাহত বলেও এতে উল্লেখ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বিকেলে এক বিবৃতিতে এই প্রতিবাদ জানিয়েছে পুলিশ অ্যাসোসিয়েশন। এতে সই করেন সংগঠনটির সভাপতি যাত্রাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাজহারুল ইসলাম ও সাধারণ সম্পাদক বি এম ফরমান আলী।

বিবৃতিতে বলা হয়, গত ১৪ নভেম্বর রাজধানীর গুলশানে একটি হোটেলে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) এবং ফ্রেডরিক অ্যাবার্ট-স্টিফটুং (এফইএস) মিট দ্য অ্যাম্বাসেডর অনুষ্ঠানের আয়োজন করে। এতে একাদশ জাতীয় সংসদ নির্বাচন বিষয়ে প্রশ্ন করা হয়। ওই প্রশ্নের উত্তরে জাপানের রাষ্ট্রদূত পুলিশের বিরুদ্ধে ভিত্তিহীন ও অনাকাঙ্ক্ষিত অভিযোগ উত্থাপন করেন। তার এ মন্তব্যে বাংলাদেশ পুলিশের প্রতিটি সদস্য অত্যন্ত বিব্রত ও মর্মাহত। বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশন তার এমন বক্তব্যের তীব্র প্রতিবাদ জানাচ্ছে।

এতে আরও বলা হয়, মহান মুক্তিযুদ্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে সাড়া দিয়ে ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদারদের বিরুদ্ধে প্রথম প্রতিরোধ গড়ে তুলেছিল বাংলাদেশ পুলিশ বাহিনী। ফলে একক বাহিনী হিসেবে মহান মুক্তিযুদ্ধে সবচেয়ে বেশি শহীদ হন পুলিশ বাহিনীর সদস্যরা। আত্মত্যাগের সেই মহান ব্রত নিয়ে দেশপ্রেমিক বাংলাদেশ পুলিশ বাহিনী প্রতিনিয়ত দেশ ও জনগণের জন্য কাজ করে যাচ্ছে। জাপানের রাষ্ট্রদূতের মতো দায়িত্বশীল ব্যক্তির এ ধরনের মন্তব্য বাংলাদেশ পুলিশসহ দেশবাসীকে হতবাক করেছে।

অনুষ্ঠানে জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকি এক প্রশ্নের জবাবে বলেন, ‘আমি শুনেছি, (গত নির্বাচনে) পুলিশের কর্মকর্তারা আগের রাতে ব্যালট বাক্সভর্তি করেছেন। আমি অন্য কোনো দেশে এমন দৃষ্টান্তের কথা শুনিনি’। জাপানি রাষ্ট্রদূতের এমন বক্তব্য অসমর্থিত, ভিত্তিহীন ও অনভিপ্রেত বলছে পুলিশ অ্যাসোসিয়েশন।

বিবৃতিতে আরও বলা হয়, নির্বাচনে বাংলাদেশ পুলিশের ভূমিকার বিষয়ে প্রকৃত তথ্য হলো, বাংলাদেশ পুলিশ নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী নির্বাচনকালীন আইনশৃঙ্খলা রক্ষা ও ভোটকেন্দ্রের নিরাপত্তা দিয়ে থাকে। ভোটারের প্রার্থী নির্বাচন প্রক্রিয়া বা ভোটকেন্দ্রের ভেতরে ভোটারদের ভোট প্রদানে পুলিশের কোনো ভূমিকা বা কার্যক্রম নেই। বাংলাদেশ পুলিশ সব নির্বাচনে অত্যন্ত পেশাদারত্বের সঙ্গে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সহায়তা করে।

প্রায় এক যুগ ধরে বর্তমানে সর্বোচ্চ পর্যায়ে সুষ্ঠু ও স্বাভাবিক আইনশৃঙ্খলা এবং শান্তিপূর্ণ সামাজিক পরিবেশ বিরাজমান। ফলে প্রধানমন্ত্রীর প্রজ্ঞাবান নেতৃত্বে বাংলাদেশ বিস্ময়কর অর্থনৈতিক সাফল্য অর্জন করে চলছে। বাংলাদেশ পুলিশের মতো একটি পেশাদার বাহিনী সম্পর্কে জাপানের রাষ্ট্রদূতের এমন বক্তব্য অনাকাঙ্ক্ষিত ও অপ্রত্যাশিত। জাপান বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ও উন্নয়নের বৃহৎ অংশীদার। ঐতিহাসিকভাবে জাপানের সঙ্গে বাংলাদেশের সুগভীর অর্থনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক রয়েছে। কিন্তু বাংলাদেশ পুলিশ সম্পর্কে জাপানের রাষ্ট্রদূতের সাম্প্রতিক মন্তব্য বাংলাদেশ পুলিশের প্রতিটি সদস্যকে হতাশ এবং জনমনে বিভ্রান্তি সৃষ্টি করেছে।

এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে তার বক্তব্যের উল্লিখিত অংশ প্রত্যাহারের অনুরোধ করা হয়েছে। পাশাপাশি পুলিশ সম্পর্কে ভবিষ্যতে এমন মন্তব্য করার ক্ষেত্রে বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশন তার (জাপানি রাষ্ট্রদূত) আরও দায়িত্বশীল ভূমিকা প্রত্যাশা করছে।

Check Also

বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আত্মার: ভারতীয় হাইকমিশনার

বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আত্মার বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *