পার্লার তৈরি করে ভালো ইনকাম করা যেতে পারে: প্রধানমন্ত্রী

BPL 2023 লাইভ দেখুন এই লিংকে  rtnbd.net/live

উন্নত দেশগুলোর মতো বাংলাদেশেও গৃহপালিত পশুপাখির জন্য বিশ্রামাগার বা পার্লার তৈরির সুযোগ আছে বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমাদের দেশে অনেকেই শখ করে গৃহপালিত পশু পালন করেন। কিন্তু তাদের যত্ন দেওয়া বা চিকিৎসা সেবা দেওয়ার মতো তেমন কোনও প্রতিষ্ঠান আমাদের নেই।… পশুর জন বিশ্রামাগার বা পার্লার করে আপনারা ভালো ইনকাম করতে পারেন। এতে কর্মসংস্থানের একটা নতুন দিগন্তও উন্মোচিত হবে।

সোমবার (১৯ ডিসেম্বর) বিকালে গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বিএসএমআরএইউ) ২৫তম বিশ্ববিদ্যালয় দিবস এবং প্রযুক্তি প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এই কথা বলেন। বিএসএমআরএইউ-এর বেগম সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত এ কর্মসূচিতে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দেন।

গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বিএসএমআরএইউ) ২৫তম বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠানে যুক্ত হন প্রধানমন্ত্রী
গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বিএসএমআরএইউ) ২৫তম বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠানে যুক্ত হন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী বলেন, পশু চিকিৎসা ও পশু গবেষণায়ও অনেকের কর্মসংস্থানের যথেষ্ট সুযোগ আছে। যারা ভেটেরিনারি থেকে পাশ করেন তাদের সবারই যে চাকরি হবে তা নয়। তারা কিছু কিছু ব্যবসা প্রতিষ্ঠান করতে পারেন। যেমন গৃহপালিত পশুর জন্য পৃথিবীর উন্নত দেশগুলোতে তাদের সেবা দেওয়া, চিকিৎসা দেওয়া, তাদের জন্য বিশ্রামাগার, তাদের রাখার জন্য-পরিচর্চার জন্য নানা ধরনের প্রতিষ্ঠান গড়ে উঠেছে। আমেরিকা ইংল্যান্ডে তাদের জন্য আলাদা কর্নারও আছে। তাদের (পশুর) নাক পরিষ্কার করে দেওয়া, দাঁত পরিষ্কার করে দেওয়া, চিকিৎসা দেওয়া এসব ব্যবস্থাগুলো উন্নত দেশগুলোতে আছে।

সরকারপ্রধান বলেন, শুনলে হয়তো খারাপ লাগবে। আমাদের দেশের মানুষের টাকা পয়সা হয়ে গেছে। মানুষের জন্য বা ছেলেমেয়েদের জন্য পার্লার কিন্তু ইউনিয়ন পর্যায়ে পর্যন্ত হয়ে গেছে। আমাদের যারা এ ধরনের শিক্ষা দিচ্ছে তাদের জন্য কিন্তু চমৎকার একটা ব্যবসার সুযোগ হয়।

তিনি বলেন, আমাদের যারা পশু পালন করেন, তাদের কোথাও যদি বাইরে যেতে হয়, তারা কিন্তু পশুপাখি কোথাও রেখে যেতে জায়গা পান না। এদের জন্য বিদেশে কিন্তু ভালো বিশ্রামাগার আছে। সেখানে তাদের টাকা দিয়ে রাখতে হয়। তবু তো রাখা যায়। যারা ভেটেরিনারিতে পাস করেন, এসব প্রতিষ্ঠান করে কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারেন। আপনি কাজে ব্যস্ত থাকায় সবসময় গৃহপালিত পশুর গোসল তথা যত্ন নিতে পারেন না। পশুগুলোকে ওইসব পার্লারে বা বিশ্রামাগারে পাঠিয়ে দিলে সেখানে তারা সব সেবা করে দিতে পারে। পশুর এ বিশ্রামাগার বা পার্লার করে আপনারা ভালো ইনকাম করতে পারেন। এতে কর্মসংস্থানের একটা নতুন দিগন্তও উন্মোচিত হবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, এই অঞ্চলে (গাজীপুরে) প্রচুর কাঁঠাল উৎপন্ন হয়। ইতোমধ্যে এ প্রতিষ্ঠানের বিজ্ঞানীরা গবেষণা করে ১২ মাসী কাঠালের জিনোম সিকোয়েন্স আবিষ্কার করেছেন। উন্নত বিশ্বে এখন মাংস খেতে চায় না। তারা মাংসের পরিবর্তে কাঁঠালের তৈরি কাবাব, বার্গার, রোলস ইত্যাদি খাচ্ছে। কাঁঠালের তৈরি এসব খাবারের দামও কিন্তু অনেক বেশি। এসব খাবারের ব্যাপক চাহিদাও রয়েছে। আমাদের দেশের উচ্চ বিত্তরা বার্গার, রোল জাতীয় খাবার খেতে পছন্দ করেন। এসব খাবারে মাংসের পরিবর্তে কাঁঠাল ব্যবহারের পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, কাঁঠালেও অনেক পুষ্টিগুণ রয়েছে। কাঁঠালের কোনও অংশই ব্যবহার ফেলনা নয়।

প্রধানমন্ত্রী গবেষকদের ১২ মাসী বিভিন্ন ফল-শস্য ও শাকসবজি উদ্ভাবন ও তা সংরক্ষণের নানা পদ্ধতি উদ্ভাবনের ওপর জোর দিতে বলেছেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. গিয়াস উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক এমপি, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এমপি।

দুপুর আড়াইটায় মন্ত্রী, সংসদ সদস্য, সিন্ডিকেট সদস্য কবুতর ও বেলুন উড়িয়ে দিবসের সূচনা করেন। পরে ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আনন্দ র‌্যালি হয়। অনুষ্ঠানে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোল্লা নজরুল ইসলাম, জেলা প্রশাসক (ডিসি) আনিসুর রহমান, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লাহ খান, সাধারণ সম্পাদক আতাউল্লাহ মন্ডল, গাজীপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহতাব উদ্দিন আহাম্মদ, প্রশাসনের বিভিন্ন দফতরের কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিকসহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

Check Also

সৌদি সরকারের কাছে বাকিতে জ্বালানি ও তেলে চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

লাদেশে সৌদি আরবের রাষ্ট্রদূত এসা ইউসুফ এসা আলদুহাইলান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *