আঙুলের ছাপ ভোটারের, ইভিএমে ভোট দিলেন এজেন্ট!

BPL 2023 লাইভ দেখুন এই লিংকে  rtnbd.net/live

নোয়াখালী সদর উপজেলার নোয়ান্নই, ধর্মপুর ও নোয়াখালী ইউনিয়নের ৩৮টি কেন্দ্রের ২৫৯টি বুথে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ শেষ হয়েছে। সকাল থেকে কয়েকটি কেন্দ্রে ঘুরে ভোট গ্রহণের নানা অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। ভোটারদের কাছ থেকে আঙুলের চাপ নেয়ার পর প্রার্থীর এজেন্টরা গোপন কক্ষে ঢুকে ইভিএম মেশিনে চাপ দিয়ে ভোট দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। এর প্রমাণও মিলেছে গণমাধ্যমকর্মীদের ক্যামেরায়।
আঙুলের ছাপ ভোটারের, ইভিএমে ভোট দিলেন এজেন্ট!

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকাল সাড়ে ৮টা থেকে সবগুলো কেন্দ্রে একযোগে ভোটগ্রহণ শুরু হয়। ভোটগ্রহণ চলে বিকেল ৪টা পর্যন্ত। এখন চলছে ভোট গণনা।

সরেজমিনে বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা গেছে, নোয়াখালী ইউনিয়নের পশ্চিম চর উরিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রের দুটি বুথে ভোটারদের কাছ থেকে ইভিএম মেশিনে আঙুলের ছাপ নেয়ার পর একজন প্রার্থীর এজেন্ট ভোটারদের সঙ্গে গোপন কক্ষে গিয়ে ভোট দেন। তবে ওই এজেন্ট কোন প্রার্থীর তা নিশ্চিত করতে পারেনি ভোটাররা। এ নিয়ে সাধারণ ভোটারদের সঙ্গে এজেন্ট, পোলিং এজেন্ট ও প্রিসাইডিং কর্মকর্তার বাগ্‌বিতণ্ডা হতে দেখা গেছে। সকাল সোয়া ১০টা পর্যন্ত ওই কেন্দ্রে ভোটগ্রহণ হয়েছে প্রায় ৫০টি।

কয়েকজন নারী ভোটার অভিযোগ করে বলেন, ‘ভোট দেয়ার জন্য শীত ও কুয়াশা উপেক্ষা করে ভোর থেকে এসে চর উরিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে লাইনে দাঁড়িয়েছিলেন। সকাল ১০টার দিকে ভোট কেন্দ্রে প্রবেশের পর প্রথমে দায়িত্বরতরা আইডি কার্ড দেখে তাদের আঙুলের ছাপ নেন। পরবর্তীতে গোপন কক্ষে প্রবেশের সঙ্গে সঙ্গে একজন এজেন্ট গোপন কক্ষে এসে বোতাম চেপে ভোট সম্পন্ন করে আমাদের বুথ থেকে বের করে দেন। এ বিষয়ে একাধিক ভোটার প্রিসাইডিং কর্মকর্তাকে অভিযোগ করলেও তিনি কোনো ব্যবস্থা নেননি।’

কেন্দ্র পরিদর্শনে আসা সাংবাদিকদের ক্যামেরায় এমন দৃশ্য ধরা পড়লে প্রিসাইডিং কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন টিপুকে জানানোর পর উনি বিষয়টি এড়িয়ে যান। তিনি দাবি করেন, নির্বাচনে দায়িত্বরত পোলিং ও সহকারী প্রিসাইডিং কর্মকর্তারা ভোটারদের ভোট দেয়ার পদ্ধতি দেখিয়ে দিচ্ছেন। অনিয়মের অভিযোগ পেয়ে এরই মধ্যে তিনি দুজন এজেন্টকে কেন্দ্র থেকে বের করে দিয়েছেন বলেও দাবি এই কর্মকর্তার।

রিটার্নিং কর্মকর্তা জুলকার নাঈম বলেন, ‘চর উরিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোটের বুথে অনিয়মের খবর পেয়ে ঘটনাস্থলে আমাদের প্রতিনিধি দল পাঠানো হয়েছে। অভিযুক্ত এজেন্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে এবং একই সঙ্গে প্রিসাইডিং কর্মকর্তাকে মৌখিক সর্তক করা হয়েছে।’

তিনটি ইউনিয়নে চেয়ারম্যান পদে ২৪, সাধারণ সদস্য পদে ৯৫ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ৬০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ধর্মপুর ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৩১ হাজার ৭৫৬ জন, নোয়ান্নই ইউনিয়নে ২৫ হাজার ৮০৯ জন ও নোয়াখালী ইউনিয়নে ভোটাধিকার প্রয়োগ করবেন ২৬ হাজার ৫৭৫ জন ভোটার।

Check Also

সৌদি সরকারের কাছে বাকিতে জ্বালানি ও তেলে চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

লাদেশে সৌদি আরবের রাষ্ট্রদূত এসা ইউসুফ এসা আলদুহাইলান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে …

2 comments

  1. M Sumon Islam Sumon

    চোরের মেশিন ইভিএম
    এখন সারা বিশ্ব জানে

  2. জয় বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *