সৌদি সরকারের কাছে বাকিতে জ্বালানি ও তেলে চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

লাদেশে সৌদি আরবের রাষ্ট্রদূত এসা ইউসুফ এসা আলদুহাইলান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। এসময় পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের অভ্যন্তরীণ জ্বালানি ও তেলের চাহিদা পূরণে সৌদি আরবের সম্ভাব্য সহযোগিতা চান এবং আরামকো থেকে অপরিশোধিত ও পরিশোধিত তেল বিলম্বে অর্থ পরিশোধের শর্তে (বাকিতে) দেওয়ার বিষয়টি বিবেচনা করতে রাষ্ট্রদূতকে অনুরোধ করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে আজ বুধবার (১ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত এ সাক্ষাৎ অনুষ্ঠানে তারা দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় সহযোগিতা সংক্রান্ত পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন।

পররাষ্ট্রমন্ত্রী এবং সৌদি রাষ্ট্রদূত উভয় দেশের পারস্পরিক রাজনৈতিক, অর্থনৈতিক, বাণিজ্য ও বিনিয়োগ, নিরাপত্তা ও প্রতিরক্ষা, জনশক্তি এবং বিভিন্ন ক্ষেত্রে দ্রুত বিকাশমান অবস্থা নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

পররাষ্ট্রমন্ত্রী বিভিন্ন ব্যবসায় দক্ষ কর্মী ও প্রযুক্তিবিদ প্রদানে বাংলাদেশের প্রস্তুতির কথা রাষ্ট্রদূতকে জানান এবং বিশেষায়িত পেশায় বাংলাদেশি জনশক্তির প্রশিক্ষণের জন্য ডেডিকেটেড বিশ্ববিদ্যালয় বা প্রশিক্ষণ ইনস্টিটিউট গড়ে তোলার বিষয়ে সরকারের প্রস্তুতির তুলে ধরেন।

নবায়নযোগ্য জ্বালানি খাতে সৌদি বিনিয়োগের অগ্রগতির কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট (এসএফডি) থেকে ইস্টার্ন রিফাইনারি ইউনিট-২-এ সম্ভাব্য অর্থায়নের সম্ভাবনা কাজে লাগানোর জন্য রাষ্ট্রদূতকে আহ্বান জানান। পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের অভ্যন্তরীণ জ্বালানি ও তেলের চাহিদা পূরণে সৌদি আরবের সম্ভাব্য সহযোগিতা করতে এবং আরামকো থেকে অপরিশোধিত ও পরিশোধিত তেল বিলম্বিত অর্থ প্রদানের ভিত্তিতে বিবেচনা করার বিষয়ে দূতকে অনুরোধ করেন। সৌদি রাষ্ট্রদূত তাঁর দেশের যথাযথ কর্তৃপক্ষের কাছে বাংলাদেশের এ প্রস্তাবটি পেশ করার আশ্বাস দেন।

সৌদি আরবের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করে পররাষ্ট্রমন্ত্রী রিয়াদে এক্সপো-২০৩০ আয়োজনে সৌদি আরবের প্রতি বাংলাদেশের সমর্থনের কথা উল্লেখ করেন। সৌদি রাষ্ট্রদূত দ্বিপক্ষীয় সম্পৃক্ততাকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য এবং বহুপক্ষীয় ফোরামে অব্যাহত সমর্থনের জন্য পররাষ্ট্রমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Check Also

বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আত্মার: ভারতীয় হাইকমিশনার

বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আত্মার বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা। …

One comment

  1. বাকী না দিলে বউ, মেয়েদের বন্ধুক রাখাে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *