নতুন রাষ্ট্রপতির মুখ সামনে আসছে আজ

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

দেশের নতুন রাষ্ট্রপতি কে হচ্ছেন, তা নিয়ে আলোচনা কম হলো না। সামনে এসেছে অন্তত অর্ধডজন নেতার মুখ। কিন্তু পরিষ্কার কোনো ধারণা গতকাল শনিবার পর্যন্ত পাওয়া যায়নি। তবে সব জল্পনার অবসান ঘটতে যাচ্ছে আজ রোববার বিকেল নাগাদ। ধোঁয়াশা কেটে পরিষ্কার হতে পারে নতুন রাষ্ট্রপতির মুখ।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী আজ সকাল ১০টা থেকে বিকেল ৪টার মধ্যেই রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র জমা দিতে হবে। সংসদে সংখ্যাগরিষ্ঠতা থাকায় আওয়ামী লীগ যাঁকে মনোনয়ন দেবে, তিনিই হবেন দেশের ২২তম রাষ্ট্রপতি, এটা মোটামুটি নিশ্চিত। তবে দলটির মনোনীত প্রার্থী কে হচ্ছেন, সেটা শনিবার রাত পর্যন্ত স্পষ্ট কোনো ধারণা পাওয়া যায়নি। শেষ সময়ে নামের তালিকা ছোট হয়ে দু-তিনটি নাম শোনা গেছে। আজ মনোনয়নপত্র দাখিলের সময় বিষয়টি খোলাসা হতে পারে।

আজকের পত্রিকা অনলাইনের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
আওয়ামী লীগ নেতাদের সঙ্গে আলোচনা করে জানা গেছে, এবারই প্রথম রাষ্ট্রপতি পদে দলীয় মনোনয়ন নিয়ে গোপনীয়তা বজায় রাখা হচ্ছে প্রায় শতভাগ। কারণ হিসেবে তাঁরা বলছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে রাষ্ট্রপতি নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। মনোনয়ন দাখিলের আগে চূড়ান্ত নাম জানা গেলে বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলো রাষ্ট্রপতি প্রার্থীকে বিতর্কিত করতে পারে। এ কারণে অনেকটা কৌশলী হয়েই নাম চূড়ান্ত করছেন আওয়ামী লীগের শীর্ষ নেতৃত্ব। নির্বাচন কমিশনে নাম জমা দেওয়ার পরেই চূড়ান্ত নাম জানা যাবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘনিষ্ঠ হিসেবে পরিচিত আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর এক সদস্যের সঙ্গে গতকাল শনিবার রাতে কথা হয় আজকের পত্রিকার। তিনি বলেন, ‘আমি এখন নির্বাচনী এলাকা থেকে ঢাকায় ফিরছি। রাষ্ট্রপতি পদে প্রার্থী কে হচ্ছেন, তা এখনো ধারণা করতে পারছি না। ঢাকায় ফিরলে জানা যাবে। আর সকালে আমারও নির্বাচন কমিশনে যাওয়ার সম্ভাবনা আছে।’

নাম প্রকাশে অনিচ্ছুক ওই নেতা আরও বলেন, রাষ্ট্রপতি পদে দলীয় প্রার্থীর বিষয়ে শুরু থেকে সাবেক আমলা ও বিচারপতির নাম জোর আলোচনায় ছিল। কিন্তু গত মঙ্গলবার অনুষ্ঠিত সংসদীয় দলের বৈঠকের পরে চিত্র পাল্টে গেছে। সেখানে বর্তমান ও সামনের সম্ভাব্য রাজনৈতিক পরিস্থিতি বিবেচনা করে রাজনীতিবিদকে মনোনয়ন দেওয়ার দাবি উঠেছে। সেই হিসেবে বলা যায়, এবারও কোনো পোড়খাওয়া এবং দল ও দলীয় সভাপতি শেখ হাসিনার প্রতি শতভাগ অনুগত কোনো একজনকে মনোনয়ন দেওয়া হবে।

এ পর্যন্ত রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে যাঁদের নাম শোনা গেছে, তাঁদের মধ্যে আছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, দলের সভাপতিমণ্ডলীর জ্যেষ্ঠ সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সংসদ উপনেতা মতিয়া চৌধুরী, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান, সাবেক প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেন, দিনাজপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তাফিজুর রহমান ফিজার এবং সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন।

নির্বাচন কমিশন সচিবালয়ে খোঁজ নিয়ে জানা গেছে, গতকাল সন্ধ্যা পর্যন্ত কোনো ব্যক্তির পক্ষে ফরম সংগ্রহ করা হয়নি। অবশ্য রাষ্ট্রপতি নির্বাচন আইন, ১৯৯১ ও রাষ্ট্রপতি নির্বাচন বিধিমালা, ১৯৯১-এর বিধানমতে ফরম সংগ্রহ করতে হবে এমন কোনো বাধ্যবাধকতার কথা বলা নেই। নির্বাচন কমিশনের কয়েকজন কর্মকর্তাও একই কথা জানান। তাঁরা বলেন, আইন ও বিধিমালায় ফরম দাখিলের কথা বলা আছে। বলা আছে দাখিলের আনুষ্ঠানিকতার কথাও।

রাষ্ট্রপতি প্রার্থীর মনোনয়নপত্র বাছাই হবে ১৩ ফেব্রুয়ারি। প্রত্যাহার ১৪ ফেব্রুয়ারি। সংসদ ভবনে ভোট গ্রহণ হবে ১৯ ফেব্রুয়ারি বেলা ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। অবশ্য রাষ্ট্রপতি পদে একক প্রার্থী হলে ভোটের প্রয়োজন হবে না। সে ক্ষেত্রে ১৪ ফেব্রুয়ারি প্রার্থিতা প্রত্যাহারের দিনেই একক প্রার্থীকে রাষ্ট্রপতি পদে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করা হবে।

সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় তাদের মনোনীত প্রার্থীই হচ্ছেন পরবর্তী রাষ্ট্রপতি, এটি মোটামুটি নিশ্চিত। বিরোধী দল জাতীয় পার্টি প্রার্থী না দেওয়ার কথা আগেই জানিয়ে দিয়েছে। আগামী ২৪ এপ্রিল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ শেষ হবে।

Check Also

বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আত্মার: ভারতীয় হাইকমিশনার

বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আত্মার বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা। …

One comment

  1. Dunithi baj ahomilik

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *