গাড়ি কিনে ৩৪ কোটি টাকা রাজস্ব দিতে পুলিশের গড়িমসি

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

গাড়ি কেনা বাবদ বাংলাদেশ পুলিশের কাছ থেকে বকেয়া ৩৪ কোটি ২১ লাখ টাকা শুল্ক ও মূসক আদায়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) আহ্বান জানিয়েছে চট্টগ্রাম কাস্টমস হাউজ।

সম্প্রতি রাজস্ব বোর্ডকে পাঠানো চিঠিতে কাস্টম হাউজ বলছে, ২০২১ সালের ৩ অক্টোবর জাপান থেকে টয়োটা গাড়ি আমদানি বাবদ বাংলাদেশ পুলিশের ৩৪ কোটি ২১ লাখ ৮৮ হাজার ৯৬৫ টাকার শুল্ক ও মূসক বকেয়া রয়েছে।

কাস্টমস হাউজের কমিশনার মোহাম্মদ ফয়জুর রহমান স্বাক্ষরিত চিঠির একটি অনুলিপি ২০ ফেব্রুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানা গেছে। পাওনা টাকা পেতে রাজস্ব বোর্ডের সদয় দিকনির্দেশনা চেয়েছে চট্টগ্রাম কাস্টমস হাউজ।

চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ পুলিশ টয়োটা গাড়ির ২০টি ইউনিট আমদানি করেছে। ডেফার্ড পেমেন্টের আওতায় পূর্ববর্তী ছয় মাসের মধ্যে পরিশোধের শর্তে চট্টগ্রাম কাস্টমস হাউজ তা খালাস করে। তবে ছয় মাসের সময়সীমা গত বছরের ৫ মে শেষ হলেও বাংলাদেশ পুলিশ এখনো বকেয়া পুরোপুরি পরিশোধ করতে পারেনি।

জানা গেছে, ৭২ কোটি ১১ লাখ ৮৮ হাজার ৯৬৫ টাকা শুল্ক, করের বিপরীতে গত বছরের ২৯ জুন আইন প্রয়োগকারী সংস্থাটি ৩৭ কোটি ৯০ লাখ টাকা পরিশোধ করে। বাকি ৩৪ কোটি ২১ লাখ টাকা এখনো বকেয়া।

চিঠিতে কাস্টমস হাউজের পক্ষ থেকে বাংলাদেশ পুলিশকে তাদের বকেয়া শুল্ক পরিশোধের আহ্বান জানানো হয়েছে।

জানা যায়, বকেয়া টাকা দিতে দুবার পুলিশকে তাগিদ দিয়ে পত্র দিয়েছে চট্টগ্রাম কাস্টমস হাউজ। এর জবাবে পুলিশ সদরদপ্তরের পক্ষ থেকে কাস্টম হাউজকে জানিয়েছে, প্রকল্পের অধীনে প্রাপ্ত যানবাহনের জন্য সিডি/ভ্যাট বাবদ প্রয়োজনীয় অর্থ প্রস্তাবসহ আরডিপিপি প্রণয়ন করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। প্রকল্প সংশোধন প্রস্তাব বর্তমানে অনুমোদন প্রক্রিয়াধীন। প্রকল্প সংশোধনী প্রস্তাব অনুমোদনের পর পুলিশ সদরদপ্তর বকেয়া শুল্ক ও ভ্যাট পরিশোধ করবে।

এ বিষয়ে পুলিশ সদরদপ্তরের উপপ্রধান তথ্য কর্মকর্তা কামরুল আহসানের সঙ্গে কথা বলতে চাইলে তিনি এআইজি (সহকারী উপ-মহাপরিদর্শক) মন্জুর রহমানের সঙ্গে কথা বলতে বলেন। তবে বিষয়টি নিয়ে ‘কিছু জানা নেই’ বলে জাগো নিউজকে জানিয়েছেন মন্জুর রহমান।

খোঁজ নিয়ে জানা গেছে, পুলিশের সক্ষমতা বাড়াতে ২০২১ সালে জাপান থেকে টয়োটা ব্র্যান্ডের এসকোর্ট গাড়ি কেনে পুলিশ। চট্টগ্রামের কামার নাজ এন্টারপ্রাইজ নামক সিঅ্যান্ডএফ এজেন্ট বন্দর থেকে গাড়িগুলো খালাস করে।

Check Also

বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আত্মার: ভারতীয় হাইকমিশনার

বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আত্মার বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *