নাজি ভুক্তভোগীদের 850,000 নথি অনলাইনে

নাজি ভুক্তভোগীদের 850,000 নথি অনলাইনে

মঙ্গলবার নাজির অপরাধ সম্পর্কিত কয়েক হাজার ডকুমেন্টকে প্রায় ১০ কোটি লোকের তথ্য অনলাইনে অ্যাক্সেসযোগ্য করা হয়েছিল, নাজি প্রসিকিউশন সম্পর্কিত জার্মানি ভিত্তিক আন্তর্জাতিক কেন্দ্র জানিয়েছে।
দস্তাবেজগুলি দক্ষিণ জার্মানির আমেরিকান অঞ্চল অব দখল – থেকে রয়েছে বৃহত্তম মিত্র-নিয়ন্ত্রিত অঞ্চল – এবং এটি আরোলসেন আর্কাইভস নামে পরিচিত কেন্দ্রের ট্রভের অংশ, যার কয়েকটি ইতিমধ্যে অনলাইনে রয়েছে।
যুদ্ধ শেষ হওয়ার কয়েক মাস পরে, ব্রিটেন, ফ্রান্স, সোভিয়েত ইউনিয়ন এবং আমেরিকা – চারটি দখলকারী শক্তি – স্থানীয় জার্মান কর্তৃপক্ষকে যে কোনও বিদেশী নাগরিক, জার্মান ইহুদী এবং রাষ্ট্রবিহীন ব্যক্তির ভাগ্য সম্পর্কে তথ্য সরবরাহ করার নির্দেশ দেয়।
দাফনের জায়গাগুলির বিবরণও অন্তর্ভুক্ত ছিল।

কেন্দ্রটি এক বিবৃতিতে বলেছে, ‘একমাত্র আমেরিকান অঞ্চল অব দখল, এর ফলশ্রুতিতে প্রায় ৮০০০ মিলিয়ন নামের তথ্য সম্বলিত প্রায় সাড়ে ৮০,০০০ নথি তৈরি হয়েছিল।
পূর্বে আন্তর্জাতিক ট্র্যাকিং পরিষেবা নামে পরিচিত এই সংরক্ষণাগারটি গবেষকদের অ্যান ফ্র্যাঙ্কের মতো নাৎসিদের ক্ষতিগ্রস্থদের ইতিহাস আবিষ্কার করতে সহায়তা করেছে।

আমেরিকা যুক্তরাষ্ট্র হলোকাস্ট জাদুঘরের ন্যাশনাল ইনস্টিটিউট ফর হলোকাস্ট ডকুমেন্টেশনের ভারপ্রাপ্ত প্রধান রেবেকা বোহলিং বলেছেন যে সংরক্ষণাগারটি ‘ব্যতিক্রমী তাৎপর্য’ ছিল।
অ্যারোলসন আর্কাইভস দল একটি বিবৃতিতে জানিয়েছে যে তথ্যটি ‘দ্রুত এবং সহজেই অ্যাক্সেসযোগ্য’ করার জন্য বংশগত গবেষণা সংস্থা অ্যানস্ট্রি এর সাথে কাজ করেছে।
কেন্দ্রটি বলেছে যে শিগগিরই ব্রিটিশ অঞ্চল দখল করা সংরক্ষণাগার দিয়ে শুরু করে অনলাইনে আরও তালিকা তৈরি করা হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 RTNBD.net