মায়ের পা ধুয়ে ভালোবাসা নিবেদন

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

ভালোবাসা দিবসে একটি ব্যতিক্রমী অনুষ্ঠানের আয়োজন করেছে টাঙ্গাইলের একটি শিক্ষা প্রতিষ্ঠান, যেখানে শিশু শিক্ষার্থীরা তাদের মায়ের পা ধুয়ে দিয়েছে।

মঙ্গলবার শহরের এসপি পার্কে হাতেখড়ি প্রি-প্রাইমারি স্কুল পঞ্চমবারের মতো ভিন্ন আঙ্গিকে বিশ্ব ভালোবাসা দিবস উদযাপন করে।

শিশুদের মনে বাবা-মায়ের প্রতি ভালোবাসার বোধ এবং তাদের নৈতিক শিক্ষায় শিক্ষিত করার লক্ষ্যে এ আয়োজন বলে বিদ্যালয় কর্তৃপক্ষের ভাষ্য।

সকালে টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার সরোয়ার আলম অনুষ্ঠানের উদ্বোধন করেন। এরপরই মা-বাবার হাত ধরে শিক্ষার্থীরা পার্কে উপস্থিত হয়। কিছুক্ষণের মধ্যে পার্কটি কানায় কানায় ভরে ওঠে।

পার্কে সারিবদ্ধ হয়ে বসেন মায়েরা। এ সময় মগে পানি নিয়ে একসঙ্গে দেড় শতাধিক মায়ের পা ধুয়ে দিয়েছে সন্তানরা। পরে মায়েদের গলায় মেডেল পরিয়ে দেয় তারা। এ সময় আবেগে আল্পুত মায়েরা সন্তানকে জড়িয়ে ধরেন। শিশুরাও মেতে ওঠে আনন্দে।

অভিভাবক সামিমা নাসরিন সিথী বলেন, “শিশুদের ছোট থেকে যা শেখানো হবে, বড় হয়ে তারা তা অনুসরণ করবে। তাই স্কুলের এই উদ্যোগকে সাধুবাদ জানাই। এ রকম অনুষ্ঠানের মাধ্যমে ছোট থেকে মা-বাবার প্রতি সন্তানের দায়িত্ব ও কর্তব্য পালনে উদ্বুদ্ধ হবে।”

হাতেখড়ি প্রি-প্রাইমারি স্কুলের নার্সারি শ্রেণীর শিক্ষার্থী নীলাদ্রি খান বলে, “আমি মায়ের পা ধুয়ে দিয়েছি; মেডেল পরিয়ে দিয়েছি। আমার খুব ভালো লাগছে।”

মুগ্ধ নামের প্রথম শ্রেণীর আরেক ছাত্র বলে, “আমি মাকে অনেক ভালোবাসি। মা যখন অফিসে থাকে আমি খুব মিস করি। আজকে মাকে সারাদিন পেয়েছি; মায়ের পা ধুয়ে দিয়েছি।

“এখানে সকল বন্ধুরা অনেক মজা করেছি। টিচার আমাদের মজার মজার অনেক চকলেট উপহার দিয়েছে।”

এ ধরনের আয়োজনের কারণ জানতে চাইলে স্কুলের চেয়ারম্যান নওশাদ রানা সানভী বলেন, “আমরা মনে করি, ভালোবাসা দিবসে ভালোবাসা পাওয়ার প্রথম ভাগীদার মা-বাবা। যদিও তাদের প্রতি ভালোবাসা প্রদর্শনের কোন বিশেষ দিন প্রয়োজন হয় না।

“তারপরও বিশেষ এই দিনে শিশুদের মনে বাবা-মায়ের প্রতি অটুট ভালোবাসা এনে দিতেই এই আয়োজন করে থাকি। আমরা প্রতিটি শিশুকে শিখিয়ে থাকি, বড় হয়ে ভালো মানুষ হতে হবে এবং নৈতিক শিক্ষায় শিক্ষিত হতে হবে।”

অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন হাতেখড়ি প্রি-প্রাইমারি স্কুলের উপদেষ্টা ও টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ। জান্নাত জিরিয়া খান ছোঁয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন টাঙ্গাইল জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার।

বিশেষ অতিথি ছিলেন টাঙ্গাইল পৌর মেয়র এসএম সিরাজুল হক আলমগীর, জেলা শিক্ষা অফিসার লায়লা খানম, টাঙ্গাইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কাজী জাকেরুল মওলা, ডেইলি স্টার পত্রিকার টাঙ্গাইল প্রতিনিধি মির্জা শাকিল ও রাইট ফেয়ারের চেয়ারম্যান ফরিদ আহমেদ।

টাঙ্গাইল জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার বলেন, “এটি একটি ব্যতিক্রমী আয়োজন। শিশুরা তাদের মায়ের পা ধুয়ে সম্মান দেখিয়ে ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটিয়েছে। এমন অনুষ্ঠান আমি প্রথম দেখলাম। এমন উদ্যোগকে আমি সাধুবাদ জানাই।”

টা

Check Also

বিএনপি বাজারের বস্তিতে আগুন, নিয়ন্ত্রণে ৮ ইউনিট

রাজধানীর শেরে বাংলা নগর থানার পাশে বিএনপি বাজারের বস্তিতে আগুন লেগেছে। নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *