এনসিটিবির হাজার কোটির বিলাস

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) মূল কাজ কারিকুলাম প্রণয়ন। এ জন্য তাদের নানা ধরনের গবেষণা ও প্রয়োজনীয় পরীক্ষানিরীক্ষা করার কথা। মূলত প্রতিটি বই নির্ভুলভাবে শিক্ষার্থীদের উপযোগী করে তৈরির দায়িত্ব তাদের। সে লক্ষ্যে সরকার এই প্রতিষ্ঠান করলেও এখন সেখান থেকে তারা অনেক দূরে সরে গেছে। কারিকুলামে মন না দিয়ে তারা কোটি কোটি বই ছাপায় ব্যস্ত হয়ে পড়েছে। এতে রয়্যালটি বাবদ তারাও বছরে কোটি কোটি টাকা আয় করছে। ফলে ব্যাংকে টাকার পাহাড় আর বিপুল সম্পদের মালিক হলেও শিক্ষার্থীরা পাচ্ছে ভুলে ভরা বই।

সূত্র জানায়, ২০১৬ সালে রাষ্ট্রায়ত্ত ব্যাংক জনতা, সোনালী ও অগ্রণীতে এনসিটিবির প্রায় এক হাজার কোটি টাকার এফডিআর করা হয়েছিল। এরপর প্রায় ৬ বছর পার হয়েছে। এই সময়েও শতকোটি টাকা আয় হয়েছে। করোনাকালে ২০২০ সালে সরকার এনসিটিবি থেকে ২০০ কোটি টাকা নিয়েছে। এখন আবার উদ্বৃত্ত টাকার ২৫ শতাংশ রেখে বাকিটা সরকারি ফান্ডে জমা দিতে হচ্ছে। এজন্যই তারা তড়িঘড়ি করে ওয়ারীতে তাদেরই জমিতে পুরনো ভবন ভেঙে নতুন ভবন নির্মাণে প্রায় ২০০ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে। এ ছাড়া দরপত্র, কারিকুলাম তৈরি, বিভিন্ন ধরনের সম্মানী, নানা ভাতা, বই ছাপার কাজ তদারকিসহ নানা কাজে ইচ্ছেমতো ব্যয় হচ্ছে। ফলে এফডিআরের পরিমাণ আর বাড়েনি, বরং অনেক কমে গেছে।

জানা যায়, বিপুল অঙ্কের টাকার বাইরেও মতিঝিলে ১৮ কাঠা জমিতে এনসিটিবির নিজস্ব অফিস, ওয়ারীতে ২ বিঘা জমিতে কোয়ার্টার রয়েছে। তেজগাঁওয়ে পৌনে ২ বিঘা জমিতে একটি গুদাম আছে। আর টঙ্গীতে ১৫ বিঘা জমির কিছু অংশে আরেকটি গুদাম ও কিছু অংশ ফাঁকা রয়েছে। এ ছাড়া পূর্বাচলে ২৫ বিঘা জমি ফাঁকা পড়ে আছে। সবমিলিয়ে তারা হাজার কোটি টাকার মালিক।

জানতে চাইলে এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম দেশ রূপান্তরকে বলেন, ‘একসময় আমাদের এফডিআর করা টাকা থাকলেও এখন তেমন নেই। উদ্বৃত্ত টাকা সরকার তার কোষাগারে জমা নিচ্ছে। গত কয়েক বছর বই ছাপাতে গিয়ে সরকারি বরাদ্দের ঘাটতি আমাদের ফান্ড থেকে মেটাতে হয়েছে। যার পরিমাণ অনেক। এ ছাড়া কর্মচারী কল্যাণ ও প্রভিডেন্ট ফান্ডেও টাকা রাখতে হয়। ফলে এখন ফান্ডে ১৫০-২০০ কোটি টাকার বেশি নেই।’

জানা যায়, এনসিটিবির বড় বড় গুদাম থাকলেও তা এখন তেমনভাবে কাজে আসছে না। কারণ এখন মুদ্রণকারী প্রতিষ্ঠানের কাছ থেকে বইগুলো সরাসরি উপজেলা পর্যায়ে চলে যায়। এ ছাড়া আগে এনসিটিবি কাগজ কিনে মুদ্রাকরদের কাছে সরবরাহ করলেও গত কয়েক বছর ধরে তারা কাগজ কিনছে না। ফলে গুদামগুলোও অনেকটাই ফাঁকা পড়ে রয়েছে।

সূত্র জানায়, এনসিটিবির কর্মকর্তারা সাধারণত শিক্ষা ক্যাডার থেকে প্রেষণে আসেন। আর কর্মচারীরা নিজস্ব। এরপরও সরকারের অর্থে তৈরি করা বই থেকে তারা রয়্যালিটি নেন। বইপ্রতি তাদের রয়্যালটি ২ টাকা ৮ পয়সা। প্রাথমিক, মাধ্যমিক ও দাখিল স্তরে প্রতি বছর ৩৫ কোটি বই ও ম্যানুয়াল ছাপা হয়। ভ্যাট বাবদ ২৫ শতাংশ টাকা দিতে হয় সরকারকে। এ ছাড়া উচ্চ মাধ্যমিকের বই থেকে কমপক্ষে সাড়ে ১১ শতাংশ রয়্যালিটি পান তারা। সেখান থেকেও ভ্যাট বাদ দিয়ে আয় প্রায় ৬ কোটি টাকা। কিন্তু বছরে তাদের বেতন-ভাতাসহ অন্যান্য খরচ ১৩ থেকে ১৫ কোটি টাকার মতো। ফলে বছরে অন্তত ৪০ থেকে ৪৫ কোটি টাকা উদ্বৃত্ত থাকার কথা।

নাম প্রকাশ না করে একজন মুদ্রাকর বলেন, ‘সরকারি টাকা থেকে সরকারি প্রতিষ্ঠান বড় অঙ্কের রয়্যালিটি কোন যুক্তিতে নেয় তা বোধগম্য নয়। তারা যে রয়্যালিটি পায় তা সব মুদ্রাকর মিলেও লাভ করতে পারে না। তাদের প্রতি বছর যে খরচ সে টাকা আয় করলেই তো হয়। মূলত বেশি টাকা আয় করতে পারলে নানাভাবে বেশি টাকা খরচ করা যায়, সে সুযোগটিই তারা নিচ্ছে। তারাই এখন বড় ঠিকাদার হয়ে উঠছে।’

জানা যায়, সরকারি কর্মকর্তা-কর্মচারীরা বছরে তিনটি উৎসব ভাতা (বোনাস) পেলেও এনসিটিবির কর্মকর্তা-কর্মচারীরা পান ৮টি। দুই ঈদে দুটি ও বৈশাখী ভাতার পাশাপাশি বছরে তারা আরও ৫টি ভাতা পান। এই নিয়ম তারা নিজেরাই করে নিয়েছেন। মূলত ৪টি পর্যায়ের বইয়ের জন্য চারটি এবং বইয়ের সব কাজ শেষ হওয়ার পর তারা আরও একটি বোনাস নেন। অর্থাৎ বেতনের বাইরেও প্রায় প্রতি দেড় মাসে একটি করে বোনাস পান। এ ছাড়া মার্চ-এপ্রিলের পর থেকে ডিসেম্বর পর্যন্ত দরপত্র, মূল্যায়ন, কারিকুলাম তৈরি ও বই ছাপার কাজ থাকে। সেখানেও প্রায় সকল কর্মকর্তা-কর্মচারী কোনো না কোনোভাবে যুক্ত থাকেন। ফলে বেশিরভাগ কর্মকর্তা-কর্মচারী বেতন-বোনাসের বাইরে নানা ধরনের সম্মানী পেয়ে থাকেন। এ ছাড়া শত শত কোটি টাকার এফডিআর এক ব্যাংক থেকে আরেক ব্যাংকে হস্তান্তর হলেও অলিখিতভাবে বড় অঙ্কের টাকা পেয়ে থাকেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

তারা বলছেন, এনসিটিবি মূলত বিশেষজ্ঞদের কাজ করার জায়গা। শিক্ষা ক্যাডারের কর্মকর্তা হলেও যারা বিভিন্ন বিষয়ে ভালো জ্ঞান রাখেন, তাদেরই এখানে প্রেষণে পাঠানোর কথা। কিন্তু এখন যার তদবির যত বেশি, সে-ই এনসিটিবিতে আগে পদায়ন পান। আবার কিছু কর্মকর্তা বছরের পর বছর এনসিটিবিতে প্রেষণে কাজ করছেন। অনেকেরই পাঠ্যবইয়ের কারিকুলাম তৈরি, রচনা, মুদ্রণ বিষয়ের মতো টেকনিক্যাল কাজের কোনো অতীত অভিজ্ঞতা নেই। ফলে নির্ভুল পাঠ্যবই মুদ্রণের বিষয়টি বারবারই হোঁচট খাচ্ছে। এমনকি এ বছর ভুল আর অসংগতির কারণে দুটি বই প্রত্যাহার করে নেওয়া হয়েছে। আরও তিনটি বইতে বড় ধরনের সংশোধনের কাজ চলছে।

নাম প্রকাশ না করে এনসিটিবির সাবেক একজন ঊর্ধ্বতন কর্মকর্তা দেশ রূপান্তরকে বলেন, ‘নতুন শিক্ষাক্রমের পাইলটিং যদি যথাযথভাবে হতো, তাহলে হয়তো অনেক ভুলই এড়ানো যেত। এনসিটিবির পূর্বাচলে যে ২৫ বিঘা জমি আছে, সেখানে সহজেই তারা একটি প্রাথমিক বিদ্যালয়, একটি মাধ্যমিক বিদ্যালয় ও একটি কলেজ করতে পারে। তাদের হাতে পর্যাপ্ত টাকাও আছে। তাহলে তারা ওই প্রতিষ্ঠানগুলোতেই যেকোনো গবেষণা, পরীক্ষানিরীক্ষা সহজেই চালাতে পারবে। কিন্তু সে ব্যাপারে তাদের তেমন উদ্যোগ নেই।’

এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম দেশ রূপান্তরকে বলেন, ‘যত নির্ভুল বই শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া যায়, সে চেষ্টা আমাদের সব সময়ের জন্য থাকে। আমরা পূর্বাচলে ২৫ বিঘা জমি নিয়েছি মূলত ল্যাবরেটরি স্কুল করার জন্য। ওই স্কুলে আমরা পাঠ্যক্রম নিয়ে গবেষণা করব। আমাদের পরিকল্পনা আছে, এখন তা বাস্তবায়ন করতে হবে।’

Check Also

বিএনপি বাজারের বস্তিতে আগুন, নিয়ন্ত্রণে ৮ ইউনিট

রাজধানীর শেরে বাংলা নগর থানার পাশে বিএনপি বাজারের বস্তিতে আগুন লেগেছে। নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *