সরকার বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ নিয়েছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বর্জ্য সঠিকভাবে ব্যবস্থাপনা করতে পারলে পরিবেশ সুরক্ষিত থাকবে। সরকার তাই বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ নিয়েছে। বৃক্ষ রোপণের পর তা সংরক্ষণের দায়িত্ব সংশ্লিষ্টদের নিতে হবে।

শনিবার (১৫ অক্টোবর) প্রতিমন্ত্রী বাঁধন সোসাইটি অব বাংলাদেশ আয়োজিত “যুগব্যাপী (২০২২-২০৩৪) মুজিবের সবুজ বাংলাদেশ প্রকল্প”-এর আওতায় কেরানীগঞ্জস্থ চুনকুটিয়া বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়া থেকে দেশকে রক্ষা করতে বেশি বেশি বৃক্ষ রোপণ অপরিহার্য। দেশের আনাচে-কানাচে বৃক্ষ রোপণ কর্মসূচি ছড়িয়ে দিতে হবে। শিশুদের গাছের প্রতি ভালবাসা জাগ্রত করার উদ্যোগ নেওয়া প্রয়োজন।

বাঁধন সোসাইটি অব বাংলাদেশের চেয়ারম্যান সীমা হামিদ বলেছেন, তৃণমূল পর্যায় থেকে পরিবেশ উন্নয়নে কার্যকর অবদান রাখতে ‘মুজিবের সবুজ বাংলাদেশ’ নামক প্রকল্প নেওয়া হয়েছে। গ্রামাঞ্চলে ফলজ, বনজ ও ঔষধি বৃক্ষ রোপণ এবং শহরাঞ্চলে ছাদ বাগান করতে সহযোগিতা করা হবে। পলিথিনের যত্রতত্র ব্যবহার পরিহারে জনসচেতনতা সৃষ্টিতেও বাঁধন সোসাইটি অব বাংলাদেশ কাজ করবে।

তিনি এ সময় বলেন, টেকসই বাংলাদেশ বিনির্মাণে সম্মিলিত ও ঐক্যবদ্ধ প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। এ সময় কেরানীগঞ্জের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Check Also

বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আত্মার: ভারতীয় হাইকমিশনার

বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আত্মার বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *